অর্থনীতি

কাসাভা, ব্রোকলি ও স্কোয়াশ উৎপাদনে স্বল্প সুদে ঋণ

উন্নত জাতের সবজি কাসাভা, ব্রোকলি ও স্কোয়াশকে ফসলভিত্তিক ঋণ দেয়ার জন্য অন্তর্ভুক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে এখন থেকে এসব সবজি উৎপাদনে সহজ শর্তে স্বল্প সুদে কৃষিঋণ পাবেন কৃষক।

Advertisement

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে ২০১৭-১৮ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি ঘোষণা করেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান।

নীতিমালায় বলা হয়, কৃষি খাতের অগ্রযাত্রায় যেসব সবজি ও ফসলের উন্নত জাত উদ্ভাবিত হয়েছে সেগুলোর উৎপাদনে ব্যাংক ঋণ সুবিধা প্রদানের লক্ষ্যে প্রথমবারের মতো কাসাভা, ব্রোকলি এবং স্কোয়াশকে ফসলভিত্তিক ঋণ দেয়ার জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমানে কৃষি ও পল্লী খাতে সর্বোচ্চ ৯ শতাংশ হারে কৃষিঋণ দেয়ার নির্দেশনা রয়েছে।

এদিকে ন্যায্যমূল্য প্রাপ্তির নিমিত্তে আলু চাষীদের ফসল উৎপাদনের পর ঋণ পরিশোধের জন্য অতিরিক্ত ৩ মাস গ্রেস পিরিউড প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অগ্রাধিকার প্রাপ্ত খাত হিসেবে সকল প্রকার কৃষি ও পল্লী ঋণে নির্ধারিত সুদ ব্যতীত অন্য কোনো প্রকার চার্জ, প্রসেসিং ফি/মনিটরিং ফি ইত্যাদি ধার্য না করার নির্দেশনা রয়েছে নতুন নীতিমালায়।

Advertisement

নীতিমালায় ব্যাংকগুলোর বার্ষিক লক্ষ্যমাত্রার ন্যূনতম ১০ শতাংশ প্রাণিসম্পদ খাতে বিতরণের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। মৎস্য সম্পদ খাতে স্বল্পমেয়াদি ঋণের পাশাপাশি মেয়াদি ঋণ বিতরণের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

এছাড়াও অগ্রাধিকার প্রাপ্ত খাত হিসেবে সকল প্রকার কৃষি ও পল্লী ঋণে নির্ধারিত সুদ ব্যতীত অন্য কোন প্রকার চার্জ, প্রসেসিং ফি/মনিটরিং ফি ইত্যাদি ধার্য না করার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এসআই/এমআরএম/আরআইপি

Advertisement