জাতীয়

ক্যাম্পে গাদাগাদি করে থাকলেও খুশি হজযাত্রীরা

রাজধানীর আশকোনার হজক্যাম্পে হজযাত্রীদের সঙ্গে দুপুরের খাবার খাচ্ছিলেন স্বজনরা। এদের একজন আমিনুল ইসলাম। তার বাবা জহিরুল ইসলামের হজ ফ্লাইট আজ রাত ৮টায়।

Advertisement

‘বাবা যদি হজ করে ফিরে না আসেন, তবে তো এটিই বাবার সঙ্গে বসে শেষ খাওয়া’- হজক্যাম্পে দুপুরের খাবার খেতে খেতে কথাগুলো বলছিলেন আমিনুল।

এখানে কেমন আছেন এমন প্রশ্নের জবাবে হজযাত্রী জহিরুল ইসলাম বলেন, ‘আল্লাহর সন্তষ্টির জন্য পবিত্র হজে যাচ্ছি। আল্লাহ যেভাবে রাখবেন, তাতেই শুকরিয়া।’

বৃহস্পতিবার সরেজমিনে হজক্যাম্প ঘুরে দেখা যায়, হজযাত্রীদের ভিড়ের কারণে চলাফেরা করাই মুশকিল। তবে হজযাত্রীদের সহায়তায় অনেক প্রতিষ্ঠান এখানে স্বেচ্ছাসেবা দিচ্ছে।

Advertisement

ক্যাম্পের হজযাত্রীদের মালামাল উঠানো-নামানোসহ অন্যান্য কাজে সহযোগিতা করতে নিয়োজিত রয়েছেন আঞ্জুমানে খাদেমুল হজ, বাংলাদেশ পুলিশ, আনসার ও রোভার স্কাউটসের সদস্যরা। বিশেষ করে রোভার স্কাউটস সদস্যরা হজযাত্রীদের নানাভাবে সহযোগিতা করছেন। তাদের আন্তরিক সহযোগিতা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন হজযাত্রীরা।

তবে জায়গা অল্প হওয়ায় সামান্য জায়গায় গাদাগাদি করে থাকতে হচ্ছে হাজার হাজার হজযাত্রীকে। তবে এখানকার ব্যবস্থাপনা ও স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় খুশি হজযাত্রীরা।

হজযাত্রীদের সেবা দিতে নীলফামারী থেকে আসা স্কাউট সদস্য সিনিয়র রোভারমেট সামিউল জাগো নিউজকে জানান, হজযাত্রীরা আল্লাহর মেহমান। তাদের সেবা করতে পারলে মনে আলাদা প্রশান্তি কাজ করে। এবার যেহেতু হজযাত্রীদের আত্মীয়-স্বজনরা ভিতরে থাকতে পারছেন না, তাই তাদের সেই অভাব বুঝতে না দিয়ে সার্বিকভাবে সহযোগিতা করার চেষ্টা করছি। হজযাত্রীরাও সেবা পেয়ে সন্তুষ্ট।

সিরাজগঞ্জ থেকে আসা হজযাত্রী মিনতাছার আলী বলেন, ‘আমার মতো অনেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন। আন্তরিকতার সঙ্গে হজযাত্রীদের সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছে যুবক ছেলেরা।’

Advertisement

বাংলাদেশ থেকে এ বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। এদের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যাবেন মোট ৬৩ হাজার ৫৯৯ জন; যাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৪ হাজার ৯০ জন এবং অবশিষ্ট ৫৯ হাজার ৫০৯ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

এ বছর ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রীদের ইকোনমি ক্লাসে বিমান ভাড়া ১ হাজার ৪৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

গত ২৪ জুলাই সকালে ৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়ে যায়।

আরএম/এসআর/জেআইএম