জাতীয়

হাঁটু পানিতে মেয়র সাঈদ খোকনও

টানা বৃষ্টিতে জলজট আর যানজটে চরম ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী। গত রাতে থেমে থেমে বৃষ্টি হলেও বুধবার সকাল থেকে প্রায় টানা বৃষ্টি। রাত থেকে টানা বর্ষণে রাজধানীর রাজপথে কোথাও হাঁটুপানি, জলজটের সঙ্গে যানজটে নগরজুড়ে ভোগান্তিতে পড়েছেন মানুষ।

Advertisement

এদিকে জলাবদ্ধতায় ঢাকা দক্ষিণ সিটি এলাকার অবস্থা সরেজমিনে দেখতে বের হয়ে হাঁটু পানিতে নামতে হয়েছে ডিএসসিসি মেয়র সাঈদ খোকনকেও।

বুধবার দুপুরে রাজধানীর ধানমন্ডি এলাকা পরিদর্শনে গিয়ে হাটু পানিতে দাঁড়িয়ে মেয়র বলেন, প্রায় একশ মিলিমিটার বৃষ্টির কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তবে আমাদের লোকজন মাঠে কাজ করছে। বৃষ্টি থামার ৩-৪ ঘণ্টার মধ্যে পানি নেমে যাবে। অতিবৃষ্টির পর নগরির পানি নেমে যাওয়ার জন্য যে ধরনের ড্রেনেজ ব্যবস্থা থাকার দরকার ছিল তেমনটি নেই। এ জন্য জলাবদ্ধতা দেখা দিয়েছে।

বৃষ্টির কারণে রাজধানীর প্রায় অধিকাংশ সড়ক পানিতে ডুবে গেছে। ঘর থেকে বের হয়েই পড়তে হয়েছে দুর্ভোগে। এর মধ্যে গণপরিবহন কম থাকায় চরম আকার ধারণ করেছে মানুষের দুর্ভোগ। সকালে বৃষ্টির মধ্যে কেউই সময়মতো কর্মস্থলে পৌঁছাতে পারেননি। যানবাহনের সংকটের কারণে অনেকেই হেঁটে রওনা দেন কর্মস্থলের দিকে।

Advertisement

রাজধানীসহ সারাদেশে গত পাঁচদিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজ বুধবার (২৬ জুলাই) সকাল থেকে এ বৃষ্টিপাত আরও বেড়েছে। মধ্যরাত থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকায় ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। ফলে একদিনের ব্যবধানে রাজধানীতে তাপমাত্রা কমেছে ৫ ডিগ্রি সেলসিয়াস।

অধিদফতর সূত্রে জানা গেছে, বুধবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ৩০ দশমিক ৫। গতকাল মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ দশমিক ১ ডিগ্রি।

এএস/এআরএস/জেআইএম

Advertisement