জাতীয়

এত বৃষ্টি হলে খামু কি

মুনির হোসেন (৪৫)। রাজধানীর মওলানা ভাসানী স্টেডিয়ামের ৩নং গেটে আনারস ও পেঁপে বিক্রি করেন দীর্ঘদিন ধরে। প্রতিদিন দুই থেকে আড়াই হাজার টাকা বিক্রি হয়। লাভের টাকা দিয়ে চলে তার সংসার।

Advertisement

কিন্তু গত দুদিন বৃষ্টির কারণে তেমন বেচা বিক্রি হয়নি। সারাদিন বিক্রি করছেন মাত্র দুই থেকে তিনশ টাকা।

বুধবার সকালে তার সঙ্গে কথা হয় জাগো নিউজের এ প্রতিবেদকের। তিনি বলেন, ‘দুদিন টানা বৃষ্টি হইতাছে। বেচাকেনা নেই বললেই চলে। এত বৃষ্টি হলে খামু কি। আর কীভাবে চালামু সংসার।’

সুমন মিয়া (৪০)। রাজধানীর গুলিস্তান এলাকায় কম দামে ভাতের দোকান চালন। বৃষ্টির কারণে তার দোকানে কোনো কাস্টমারই নেই। দোকানের কর্মচারীদের নিয়ে কাস্টমারের অপেক্ষায় বসে আছেন। দুদিনের বৃষ্টির কারণে বেচা বিক্রি অনেকটাই কমে গেছে। তাই কর্মচারীর বেতন দিতেই হিমসিম খাচ্ছেন।

Advertisement

তিনি বলেন, বৃষ্টির কারণে দুদিন কাস্টমারই আসেনি। দোকানটা খুললে তিন হাজার টাকা খরচ হয়। বৃষ্টির কারণে তিন হাজার টাকা বিক্রি হয় না। এখন নিজে খামু কি আর কর্মচারীকে কি দিমু, যা রান্না করেছি তা যদি বিক্রি করতে না পারি তাহলে পুঁজিই শেষ হয়ে যাবে।

রাজধানীর গুলিস্তান, বংশাল ও ইংলিশ রোড এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায়, দুদিনের বৃষ্টিতে কিছু এলাকায় হাঁটু পানি জমে আছে। কোনো কোনো দোকানের ভিতর পানি ঢুকেছে। দোকান খুললেও ক্রেতা নেই বললেই চলে। দোকানের মালিকরা ক্রেতার জন্য অপেক্ষার সময় পার করছেন। বেচা বিক্রিয় না হওয়ায় হতাশায় দিন পার করছেন তারা। তাদের একটাই কথা এভাবে বৃষ্টি চলতে থাকলে দোকানের পুঁজি কীভাবে উঠবে।

জেএ/এএইচ/এমএস

Advertisement