জাতীয়

সচিবালয়েও জলাবদ্ধতা

কয়েকদিনের টানা বৃষ্টিপাতে দেশের প্রশাসনিক প্রাণকেন্দ্র বাংলাদেশ সচিবালয়ে বুধবার সকালে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে সচিবালয়ের ভেতরের নিচু জায়গাগুলোতে পানি জমে যায়।

Advertisement

বৃষ্টির পানি জমে বুধবার সকালে পুরো সচিবালয়ই কার্যত পানিবন্দি হয়ে পড়ে। পানির কারণে সাত নম্বর ভবনের একটি লিফট প্রথমে বন্ধ হয়ে যায়। পরবর্তীতে পানি বাড়ায় অধিকাংশ লিফট বন্ধ হয়ে পড়ে। এতে চরম দুর্ভোগে পড়েন সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী ও দর্শনার্থীরা।

সরেজমিনে সকালে দেখা গেছে, সচিবালয়ের প্রধান গেটের বাইরে ও ভেতরে হাঁটু পানি জমে রয়েছে। এতে বাসে বা অন্য কোনো গাড়ি করে কর্মকর্তা-কর্মচারী ও দর্শনার্থীরা জুতা-মোজা পরে আসলেও সচিবালয়ে প্রবেশের সময় জুতা-মোজা খুলে হাতে করে নিতে হচ্ছে। শুধু তাই নয়, এক ভবন থেকে আরেক ভবনে যেতে বিড়ম্বনায় পড়তে হয়েছে। তবে অনেককেই সংযোগ বারান্দা ব্যবহার করে এক ভবন থেকে আরেক ভবনে যেতে দেখা গেছে।

এদিকে, ৭ নম্বর ভবনের দক্ষিণ দিকের লিফটটি বন্ধ ছিল। খোঁজ নিয়ে জানা গেছে, জলাবদ্ধতার কারণে লিফটের নিচের অংশে যে স্থানে যন্ত্রাংশ থাকে ওই স্থানে চুয়ে চুয়ে পানি জমে যায়। ফলে লিফটটি বন্ধ রাখা হয়।

Advertisement

নাম প্রকাশ না করার শর্তে অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, বৃষ্টির পরিমাণ বড়লেই এ লিফফটি বন্ধ রাখতে হয়। তবে বৃষ্টি শেষ হয়ে গেলে এটির সংস্কারের কোনো উদ্যোগ নেয়া হয় না।

সচিবালয়ে প্রবেশের জন্য দর্শনার্থীদের যেখানে পাশ দেয়া হয় সেখানে মালিবাগ থেকে আসা দর্শনার্থী আমিনুল ইসলামের সঙ্গে কথা হয়। তিনি বলেন, একটি কাজে তিনি কৃষি মন্ত্রণালয় যাবেন। বাসা থেকে বের হয়ে রিকশাযোগে সচিবালয়ে এসেছেন। জুতা পরে এসেছিলেন। কিন্তু সচিবালয়ে গেটে এসেই তাকে জুতা খুলে হাতে নিয়ে প্রবেশ করতে হলো।

‘পানিতো হবেই। তাই বলে প্রশাসনিক প্রাণকেন্দ্র সচিবালয়ে প্রবেশদ্বারেই জলাবদ্ধতা সৃষ্টি হবে, এটা কাম্য নয়’ -বলেন তিনি।

সচিবালয় ঘুরে দেখা গেছে, সকাল থেকে বৃষ্টির কারণে ২০ তলা ভবনের সামনে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। অর্থ, শিক্ষা, প্রাথমিক শিক্ষা, পরিবেশ ও বন, সমাজকল্যাণ, নৌপরিবহন, বিমানসহ অন্যান্য মন্ত্রণালয়ের গাড়ি রাখার স্থানেও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। গাড়ি রাখার এ স্থানটিতে হাঁটু পানি জমে থাকতে দেখা গেছে।

Advertisement

সচিবালয়ে জলাবদ্ধতার বিষয়ে গণপূর্ত অধিদফতর জানিয়েছে, সচিবালয়ের আশপাশের সড়কগুলো থেকে পানি নিষ্কাশনের পথ নেই। এ কারণে সচিবালয়ের পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে।

এমইউএইচ/জেডএ/এসআর/আরআইপি