আন্তর্জাতিক

সকালে নাস্তা না খাওয়ায় পেটে ২শ পাথর

কখনও কাজের চাপে কখনও মোটা হয়ে যাওয়ার ভয়ে আমরা অনেক সময়ই খাবারের বিষয়ে অনিয়ম করি। অনেক সময় সকালে তাড়াহুড়ার কারণে অনেকেই নাস্তা করাই বাদ দিয়ে দেন। কিন্তু এর ফলাফল যে কতখানি মারাত্মক হতে পারে তা হয়তো ভাবতেই পারবেন না।

Advertisement

সম্প্রতি চীনের এক নারী পেটে অসহ্য যন্ত্রণা নিয়ে চিকিৎসকের কাছে গিয়েছিলেন। হাসপাতালে যাওয়ার পর পরীক্ষা করে দেখা গেল তার গলস্টোন হয়েছে। তাও আবার একটি দু’টি নয় বেশ অনেকগুলি।

সঙ্গে সঙ্গেই অপারেশন করার সিদ্ধান্ত নেন চিকিত্সকরা। সাড়ে ৬ ঘণ্টারও বেশি সময় ধরে অপারেশন শেষে পেট থেকে বেরিয়ে আসে ২০০টি পাথর।

চিকিৎসকরা জানিয়েছেন, এতগুলো পাথর একদিনে হয়নি। দীর্ঘদিন ধরে না খাওয়ার অভ্যাস ছিল চেন নামের ওই নারীর। দিনের পর দিন না খেয়ে থাকার ফলেই পিত্তরস জমাট বেঁধে পিত্তথলি ও পিত্তনালীতে এতগুলো পাথর হয়েছে। কোনও কোনও পাথরের আকার এতটাই বড় যে, প্রায় একটা ডিমের সমান।

Advertisement

চেন জানিয়েছেন, প্রায় ৮ বছর ধরে সকালে কোনো ধরনের নাস্তা করেননি তিনি। প্রায় ১০ বছর ধরেই পাকস্থলীতে ব্যথা হতো তার। কিন্তু অপারেশনের ভয়েই আগে চিকিৎসকের কাছে যাননি তিনি। আরো আগে চিকিৎসককে দেখালে পরিস্থিতি এতটা জটিল হতো না।

টিটিএন/পিআর