ধর্ম

ইহরামকারীর জন্য যে কাজ মাকরূহ

ওমরা ও হজের জন্য ইহরাম প্রথম ও গুরুত্বপূর্ণ রুকন। অনেকেই জানে না যে, কোন কোন কাজ ইহরাম অবস্থায় করা মাকরূহ। চুল, দাঁড়ি আঁচড়ানো এবং শরীর চুলকানোর মতো সাধারণ কাজও ইহরাম অবস্থায় মাকরূহ। যা অনেকেই জানে না। এ রকম অনেক কাজ আছে যা ইহরাম অবস্থায় মাকরূহ।

Advertisement

ইহরাম অবস্থায় মাকরূহ কাজগুলো হজ ও ওমরা পালনকারীদের জন্য তুলে ধরা হলো->> শরীর থেকে ময়লা দূর করা, মাথা বা দাড়ি ও দেহ সাবান দিয়ে পরিস্কার করা।>> মাথায় চুল বা দাড়ি চিরুণীর দ্বারা আঁচড়ানো নিষেধ। কারণ আঁচড়ানো ফলে যদি মাথা থেকে উকুন পড়ে যায়। আবার এমনভাবে শরীর চুলকানোও নিষেধ যে, চুলকানোর ফলে যদি শরীরের পশম পড়ে যাওয়ার আশংকা থাকে।>> দাঁড়ি খিলাল করাও মাকরূহ; তবে দাঁড়ি পড়ে যায় না এমনভাবে খিলাল করায় কোনো ক্ষতি নেই।>> লুঙ্গি অর্থাৎ নিম্নাঙ্গের কাপড়ের সামনের দিকে সেলাই করা। তবে কেউ সতর ঢাকার নিয়তে এরূপ করলে তার দম ওয়াজিব হবে না।>> গিরা দিয়ে চাদর অথবা লুঙ্গি পরা, সুই পিন ইত্যাদি লাগানো বা সূতা ও দড়ি দিয়ে তা বাঁধা।>> সুগন্ধি স্পর্শ করা অথবা ঘ্রাণ নেয়া, সুগন্ধি লাভের উদ্দেশ্যে সুগন্ধি বিক্রেতার দোকানে বসা, সুগন্ধিযুক্ত ফল অথবা ঘাসের ঘ্রাণ নেয়া।>> মাথা ও মুখ ব্যতিত শরীরের অন্যান্য অংশে বিনা প্রয়োজনে পট্টি বাঁধা।>> কা’বা শরীফের পর্দার নিচে এমনভাবে দাঁড়ান যে, তা মাথায় বা মুখে লেগে যায়।>> লুঙ্গিকে ফিতা লাগাবার মত ভাঁজ করে তা সূতা বা দড়ি দিয়ে বাঁধা।>> নাক, থুতনি ও গাল কাপড় দিয়ে ঢাকা। তবে হাত দিয়ে ঢাকা যাবে।>> বালিশের ওপর মুখ রেখে উপুড় হয়ে শোয়া। মাথা বা গাল বালিশে রাখায় ক্ষতি নেই।>> রান্নাবিহীন সুগন্ধি খাবার খাওয়া। তরে রান্না করা সুগন্ধি খাবার খাওয়া মাকরূহ নয়।

পরিশেষে...ইহরামের সময় হজ ও ওমরাকারীগণের উচিত, উল্লেখিত বিষয়গুলোর প্রতি সতর্ক থাকা। যাতে কোনো ভাবেই হজ ও ওমরা সঠিকভাবে সম্পাদনে মাকরূহ কাজগুলো ঘটে না যায়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইহরামের সময় মাকরূহ কাজ থেকে হেফাজত থাকার তাওফিক দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/এমএস