জাতীয়

বন্যা মোকাবেলায় সক্ষমতা বাড়ানোর সুপারিশ

বন্যা পরিস্থিতি মোকাবেলায় সক্ষমতা বাড়ানোর সুপারিশ করেছে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া সীমান্ত নদী সংরক্ষণ কার্যক্রম অব্যাহত রাখারও সুপারিশ করেছে কমিটি।

Advertisement

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৯তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে সারাদেশে চলমান বন্যা পরিস্থিতি, পানি সম্পদ মন্ত্রণালয়ের ২০১৭-১৮ অর্থবছরের উন্নয়ন ও অনুন্নয়ন বাজেট, হাওর বোর্ডের কার্যক্রম এবং তিস্তা প্রজেক্টের বগুড়া ক্যানেল খননের সর্বশেষ অবস্থা সর্ম্পকে বিস্তারিত আলোচনা হয়।

এতে এডিপিভুক্ত প্রকল্পের জলাবদ্ধতা দূরীকরণের লক্ষ্যে বর্ষা আসার আগে খাল পুনঃখননের সুপারিশ করা হয়। এছাড়া সীমান্ত নদী সংরক্ষণ কার্যক্রম অব্যাহত রাখারও সুপারিশ করা হয়।

Advertisement

জাতীয় পানি নীতির অনুকরণে হাওরের বাঁধ ব্যবস্থাপনা, তদারকির জন্য গ্রাম পর্যায়ে সমিতি, ইউনিয়ন পর্যায়ে অ্যাসোসিয়েশন এবং উপজেলা পর্যায়ে ফেডারেশন গঠনপূর্বক এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব ফেডারেশনের ওপর দেয়ার সুপারিশ করা হয়।

কমিটি পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ড্রেজার পরিদফতরের চলমান ড্রেজিং কার্যক্রম তদারকিরও সুপারিশ করে।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য ও পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, মো. ফরিদুল হক খান, মোস্তাফিজুর রহমান চৌধুরী, অনুপম শাহজাহান জয় এবং মোছা. সেলিনা জাহান লিটা উপস্থিত ছিলেন।

এইচএস/এএইচ/জেআইএম

Advertisement