আইন-আদালত

ঢাবি শিক্ষক খন্দকার তোফায়েলের নিয়োগ অবৈধ

বিজ্ঞাপনের শর্ত ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢা্বি) দর্শন বিভাগের শিক্ষক খন্দকার তোফায়েল আহমেদের নিয়োগ অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

Advertisement

আদালতের রায়ের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ব্যারিস্টার গোলাম সারোয়ার পায়েল।

এ সংক্রান্ত জারি করা এক রুলের শুনানি শেষে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সগীর আনোয়ার ও সঙ্গে ছিলেন ব্যারিস্টার গোলাম সারোয়ার পায়েল। ঢাবির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও এএফএম মেজবাহ উদ্দিন। আর শিক্ষক তোফায়েল আহমেদের পক্ষে শুনানি করেন আইনজীবী এম কে রহমান।

Advertisement

পরে আইনজীবী গোলাম সরোয়ার পায়েল বলেন, গত বছরের ২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে দু’জন প্রভাষক নিয়োগে বিজ্ঞপ্তি দেয়া হয়। বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি-তে যোগ্যতা চাওয়া হয় সিজিপিএ (কিউম্যুলেটিভ গ্রেড পয়েন্টস অ্যাভারেজ)-৫ এর মধ্যে ন্যূনতম ৪.২৫। পরে দর্শন বিভাগ গত বছরের ২৯ ডিসেম্বর ৫ জনকে নিয়োগ দেন। কিন্তু নিয়োগপ্রাপ্ত দু’জনের মধ্যে খন্দকার তোফায়েল আহমেদের সিজিপিএ-ছিল ৩.১৯।

সিজিপিএর শর্ত পূরণ না করার পরও তোফায়েলকে নিয়োগ দেয়ায় হাইকোর্টে রিট করেন শিক্ষক পদের প্রার্থী এইচ এম মিরাজ সৌরভ। এ রিট আবেদনের শুনানি নিয়ে ৩০ জানুয়ারি নিয়োগের সব শর্ত পূরণ না করার পরও ঢাবির দর্শন বিভাগে শিক্ষক নিয়োগ দেয়ায় রুল জারি করেছিল হাইকোর্ট।

তিনি আরও বলেন, চূড়ান্ত শুনানি শেষে তোফায়েল আহমেদের নিয়োগ অবৈধ ঘোষণা করা হয়েছে। এখন এ পদে নিয়োগ দিতে চাইলে নতুন নিয়োগ কমিটি গঠন করতে হবে।

এফএইচ/এনএফ/জেএইচ/পিআর/জেআইএম

Advertisement