জাতীয়

পাসপোর্টে মোয়াল্লেম নম্বর ও বাড়ির ঠিকানা যুক্ত করার নির্দেশ

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের পাসপোর্টে মোয়াল্লেম নম্বর ও বাড়ির ঠিকানা সংবলিত স্টিকার সংযুক্তিকরণের নির্দেশনা জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। জেদ্দা বিমানবন্দরে নেমে হজযাত্রীরা যাতে কোনো জটিলতা ছাড়া দ্রুত ইমিগ্রেশনের কাজ শেষ করতে পারেন সে জন্য প্রতিটি হজ এজেন্সিকে পাসপোর্টের পেছনে হজযাত্রীর মোয়াল্লেম নম্বর ও বাড়ির ঠিকানার স্টিকার সাঁটিয়ে নিতে পরামর্শ দেয়া হয়।

Advertisement

আজ (সোমবার) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (হজ-১) স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়, এতদ্বারা হজ কার্যক্রম-২০১৭ এ অংশগ্রহণকারী সব এজেন্সির স্বত্বাধিকারী/ব্যবস্থাপনা পরিচালক/অংশীদারদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সৌদি সরকারের চাহিদা অনুযায়ী হজযাত্রীদের পাসপোর্টে বাড়ি নম্বর ও মোয়াল্লেম নম্বর সম্বলিত স্টিকার থাকতে হবে।

নোটিশে বলা হয়, যেসব এজেন্সি ইতোমধ্যে হজ অফিস, ঢাকা হতে ডিও গ্রহণ করে হজযাত্রীর অনুকূলে ভিসা পেয়েছে তাদেরকে বাড়ি নম্বর ও মোয়াল্লেম নম্বর সম্বলিত স্টিকার পাসপোর্টের পেছনে লাগিয়ে ইমিগ্রেশন করতে অনুরোধ করা হয়েছে।

আরও বলা হয়, যারা এখনও ডিও গ্রহণ করেনি সেসব এজেন্সিকে ঢাকাস্থ হজ অফিসে ডিও এর জন্য আবেদনের সময় আবশ্যিকভাবে পাসপোর্টের পেছনে বাড়ি নম্বর ও মোয়াল্লেম নম্বর সংযোজনের অনুরোধ করা হলো।

Advertisement

উল্লেখ্য, আজ থেকে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনা হজ ফ্লাইট শুরু হয়েছে। রাত সাড়ে ১০টা পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৪১৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় দুটি ফ্লাইটে ৪১৬ জন করে মোট ৮৩২ জন সৌদি আরব পৌঁছেছেন।

জেদ্দার মৌসুমী হজ অফিসার মোহাম্মদ আনোয়ার হোসেইন সোমবার রাতে জাগো নিউজকে বলেন, বেসরকারি হজযাত্রীরা তাদের পাসপোর্টে বাড়ির নম্বর ও মোয়াল্লেম নম্বর সংযুক্ত করে আসলে তাদের ইমিগ্রেশনের কাজ দ্রুত শেষ করে বাসযোগে নির্দিষ্ট বাড়িতে পৌঁছে দিতে সুবিধা হবে।

এ জন্য প্রত্যেক হজ এজেন্সিকে নিজ নিজ হজযাত্রীদের পাসপোর্টে অবশ্যই যেন বাড়ির ঠিকানা ও মোয়াল্লেম নাম্বার সম্বলিত স্টিকার লাগিয়ে আসেন সে ব্যাপারে প্রচার প্রচারণায় গণমাধ্যমের সহায়তা কামনা করেন তিনি।

এমইউ/বিএ

Advertisement