জাতীয়

ডিএসসিসি বাজেট : ব্যয় বেড়েছে ১০ খাতে

প্রস্তাবিত বাজেটে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ২৫টি খাতের মধ্যে ১০টি খাতে বরাদ্দ বেড়েছে। আটটি খাতে কমেছে এবং অপরিবর্তিত রয়েছে সাতটি খাতের বরাদ্দ।

Advertisement

সোমবার নগর ভবনে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেতন, পারিশ্রমিক ও ভাতায় বরাদ্দ গত বছর থেকে ১০ কোটি টাকা বাড়িয়ে ২৫০ কোটি টাকা ধরা হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি, পানি ও গ্যাস খাতে গত বছর থেকে ৬৪ কোটি টাকা বাড়িয়ে ১৪৩ কোটি ৫০ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে।

সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্পের ব্যয় গত বছর ছিল এক হাজার ৪৮৫ কোটি ৩২ লাখ টাকা। এবার বাড়িয়ে এক হাজার ৯৩৮ কোটি ৫৯ লাখ টাকা প্রস্তাব করা হয়েছে। 

এছাড়া বরাদ্দ বেড়েছে মেরামত ও রক্ষণাবেক্ষণ, ভাড়া-রেটস ও কর, কল্যাণমূলক ব্যয়, ফি, নগরের বর্জ্য ব্যবস্থাপনা, উচ্ছেদ কার্যক্রম, সাময়িক ঋণ প্রদান খাতে।

Advertisement

বরাদ্দ কমেছে 

ডিএসসিসির নিজস্ব উৎসের ব্যয় কমিয়ে ৬২৯ কোটি ৮২ লাখ টাকা ধরা হয়েছে, যা গত বছর ছিল এক হাজার ১১০ কোটি এক লাখ টাকা। এছাড়া সরবারহ, সুদ, বিজ্ঞাপন প্রচারণা, প্রশিক্ষণ, বীমা, গৃহনির্মাণ ও অন্যান্য অগ্রীম পে-বরাদ্দ কমানো হয়েছে।

অপরিবর্তিত রয়েছে

ভ্রমণ ও যাতায়াত, ডাক-তার ও দূর আলাপনী, বিবিধ ব্যয়, ঋণ পরিশোধ/বিএসএল/মামলা সংক্রান্ত দায় ও অন্যন্য, সালামি ফেরত, মেয়র মোহাম্মদ হানিফ মেডিকেল কলেজের জন্য থোক বরাদ্দ, অতিথি আপ্যায়ন। 

Advertisement

এএস/এমএআর/এমএস