ক্যাম্পাস

জবির নিখোঁজ শিক্ষার্থী মিলন ফিরেছেন

নিখোঁজ হওয়ার দুই মাস পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পদার্থবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. সাদেকুল ইসলাম মিলন তার পরিবারের কাছে ফিরেছেন। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, সহযোগী অধ্যাপক ড. নুর মোহাম্মদ জাগো নিউজকে তার ফিরে আসার কথা নিশ্চিত করেছেন।

Advertisement

তিনি বলেন, ‘পদার্থবিজ্ঞান বিভাগের নিখোঁজ শিক্ষার্থী মিলনকে খুঁজে পাওয়া গেছে। মিলন এখন তার পরিবারের সঙ্গে আছে’।

মিলনের সহপাঠী পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাদমান হাবিব শুভ বলেন, বান্দরবানে হাত-পা-চোখ বাঁধা অবস্থায় মিলনকে রেখে যাওয়া  হয়। পরে ওই এলাকার মানুষজন তার চোখ খুলে দিলে পরিবারের কাছে ফোন করেন মিলন। পরিবার তাকে দুই হাজার টাকা বিকাশ করে পাঠালে তিনি ঢাকায় আসেন। তিনি এখন তার বোনের বাড়ি গাজীপুর আছেন। আজ সোমবার রাতে তার গ্রামের বাড়ি ঠাকুরগাঁওয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

উল্লেখ্য, গত ২৩ মে ভোররাতে রাজধানীর আদাবর থানার ৫ নম্বর সড়কের ৭ নম্বর বাড়ি থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে কয়েকজন মিলনকে তুলে নিয়ে যান। আটকের খবর আইনশৃঙ্খলা বাহিনী অস্বীকার করলে পরদিন মিলনের পরিবার আদাবর থানায় একটি সাধারণ ডায়েরি করে। 

Advertisement

তার সহপাঠীরা ঘটনাটি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে জানালে প্রক্টর নূর মোহাম্মদ ও পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক নূরে আলম আব্দুল্লাহ পুলিশের সঙ্গে কথা বলে শিক্ষার্থীদের জানান যে,  মিলন ডিবি হেফাজতে আছে। এতে শিক্ষার্থীরা নিশ্চিন্ত হন। 

কিন্তু ডিবি কার্যালয়ে মিলনের মা-বাবা ছেলের সঙ্গে দেখা করতে গেলে মিলন তাদের হেফাজতে নেই বলে জানানো হয়। 

গত ১২ জুলাই মিলনকে উদ্ধারের দাবিতে বিশ্ববিদ্যালয়ে আন্দোলন শুরু করে তার সহপাঠীরা। আন্দোলনের মুখে ১৭ জুলাই মিলনের সন্ধান চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে চিঠি পাঠিয়েছিলেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এরপর গত ১৮ জুলাই আদাবর থানায় একটি মামলাও করা হয়। এর দুদিন পর প্রক্টর ড. নূর মোহাম্মদের নেতৃত্বে প্রক্টরিয়াল বডি ও শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আসাদুজ্জামান মিয়ার সঙ্গে সাক্ষাৎ করে বিষয়টি গুরুতরভাবে দেখার অনুরোধ জানান। 

Advertisement

অবশেষে দুই মাস তথা ৬১দিন পর আজ পরিবারের কাছে ফিরলেন মিলন। 

এসএম/জেডএ/এমএস