আন্তর্জাতিক

আল আকসা মসজিদে ক্যামেরা বসিয়েছে ইসরায়েল

আল-আকসা মসজিদ প্রাঙ্গনে ক্যামেরা বসিয়েছে ইসরায়েল। মুসলমানদের কাছে হারাম আল-শরিফ এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত পবিত্র এই মসজিদটিতে নতুন নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উত্তেজনা ও বিক্ষোভের মধ্যেই সেখানে সিসিটিভি ক্যামেরা বসানো হলো।

Advertisement

এর আগে এক হামলায় দু’জন ইসরায়েলি পুলিশ নিহত হওয়ার পর ইসরায়েল সেখানে ইলেক্ট্রিক ডিভাইস বসিয়েছিল। এর তীব্র প্রতিবাদ জানিয়েছে ফিলিস্তিনি মুসলিমরা।

ওই এলাকায় দু’জন ইসরায়েলি পুলিশ নিহত হওয়ার থেকেই নিরাপত্তা বৃদ্ধির পদক্ষেপ শুরু করেছে ইসরায়েল।

ইসরায়েলি কর্তৃপক্ষ ঘোষণা করেছে, ৫০ বছরের কম বয়সী মুসলিমরা ওই মসজিদে প্রবেশ করতে পারবে না। ফিলিস্তিনিরা এর তীব্র প্রতিবাদ জানিয়েছে, কারণ এই পবিত্র স্থানের ওপর নিয়ন্ত্রণ আনার চেষ্টা করছে ইসরায়েল।

Advertisement

পূর্ব জেরুজালেমের বাসিন্দা আয়াত আবু লিদবাহ বলেন, ‘এসব নিরাপত্তা ব্যবস্থার ফলে মুসলিমদের এখানে নামাজ পড়ায় বাধা সৃষ্টি হচ্ছে। মসজিদে ইলেক্ট্রিক ডিভাইস আমাদের ধর্মের ওপর প্রভাব ফেলছে। এটা একটা পবিত্র জায়গা এবং সে কারণেই এগুলো সরিয়ে ফেলা উচিত। আমরা এখানে আল্লার কাছে প্রার্থনা করতে যাই। এখানে প্রবেশে বিরত রাখার জন্য কোন গেইট থাকা উচিত নয়।’

আজমি হাশিম নামের আরেক ব্যক্তি বলছেন, ‘এটা একটা খুবই স্পর্শকাতর স্থান। এখান থেকেই শান্তির শুরু এবং শেষ। গোটা পৃথিবী যদি শান্তিতে থাকতে চায় তাহলে তার শুরু এখানেই।’

টিটিএন/জেআইএম

Advertisement