আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গের কারাগারে বন্দি শিশুদের ৬৩ শতাংশই বাংলাদেশি

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের অধিকাংশ কারাগারে বন্দি শিশুদের অন্তত ৬৩ শতাংশ বাংলাদেশি। এই শিশুরা তাদের বাবা-মার সঙ্গে রাজ্যের কারাগারগুলোতে বন্দি আছে। রাজ্যের শিশু অধিকার সুরক্ষা কমিশনের (ডব্লিউবিসিপিসিআর) কাছে পশ্চিমবঙ্গ পুনর্বাসন প্রশাসন বিভাগের দাখিল করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

Advertisement

সোমবার দেশটির প্রভাবশালী দৈনিক দ্য হিন্দু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ডব্লিউবিসিপিসিআরের চেয়ারম্যান অনন্য চ্যাটার্জি চক্রবর্তী দ্য হিন্দুকে বলেন, গত ৩০ মে পর্যন্ত পশ্চিমবঙ্গের ১৯টি কারাগারে ২৬২ শিশু বন্দির তথ্য পেয়েছে পুনর্বাসন বিভাগ। এদের মধ্যে ১৬৪ জনই বাংলাদেশি শিশু; যা মোট শিশুবন্দির ৬২.৫৯ শতাংশ।

তিনি বলেন, শিশুবন্দিদের মধ্যে ১১ জন মিয়ানমারের। এই শিশুদের বয়স দুই থেকে ছয় বছরের মধ্যে। 

পশ্চিমবঙ্গ পুনর্বাসন প্রশাসন বিভাগের ওই প্রতিবেদন বলছে, ১৬৪ বাংলাদেশি শিশুর মধ্যে ৭২ জন বন্দি আছে কলকাতার দম দম কেন্দ্রীয় পুনর্বাসন কেন্দ্রে। এছাড়া মুর্শিদাবাদ জেলার বারহামপুর কেন্দ্রীয় পুনর্বাসন কেন্দ্রে আছে আরো ৫০ জন। বাকিরা দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি ও বর্ধমান জেলার কারাগারে বন্দি আছে। 

Advertisement

অনন্য চ্যাটার্জি চক্রবর্তী বলেন, এই শিশুরা কারাগারে পর্যাপ্ত পুষ্টি, টিকা, শিক্ষা ও হয়রানির শিকার হচ্ছে কি না তা জানাই ছিল প্রতিবেদন চাওয়ার মূল লক্ষ্য। তিনি বলেন, কারাগারে শিশুরা কারাগারে ভালো আছে। 

কারা কর্তৃপক্ষের সরবরাহ করা তথ্যের সত্যতা যাচাই করতে আগামী আগস্ট থেকে রাজ্যের ১৯ কারাগার পরিদর্শন করবে ডব্লিউবিসিপিসিআর। পশ্চিমবঙ্গের কারাগারে বন্দি বাংলাদেশি শিশুসহ সবার জন্য পুষ্টি, শিক্ষা ও চিকিৎসা সংক্রান্ত বিষয় নিয়ে একটি সমন্বিত কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানিয়েছেন রাজ্যের শিশু অধিকার সুরক্ষা কমিশনের এই কর্মকর্তা।

পশ্চিমবঙ্গের কারাগারে বাংলাদেশি শিশু বন্দিদের সর্বোচ্চ এ সংখ্যার কারণ হিসেবে তিনি বলেন, শিশুদের রেখে অন্যত্র যাওয়ার জন্য কোনো জায়গা নেই বাংলাদেশি বন্দিদের। একই অবস্থা ভারতীয় বন্দিদের।

এসআইএস/পিআর

Advertisement