জাতীয়

সহস্রাধিক হজযাত্রীর জন্য চিকিৎসক একজন!

আসন্ন হজ মৌসুমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। আজ (সোমবার) সৌদি আরবের উদ্দেশে বাংলাদেশ বিমানের প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়ে গেছে।

Advertisement

বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে ইতোমধ্যে ২৬৭ সদস্যের হজ মেডিকেল টিম গঠন করা হয়েছে। তন্মধ্যে ১১৪ জন ডাক্তার, ৯৭ জন নার্স, ৪৩ জন ফার্মাসিস্ট এবং ১২ জন প্যারামেডিক্স/ল্যাবরেটরি টেকনিশিয়ান রয়েছেন। অর্থাৎ হজযাত্রী ও চিকিৎসক দলের সংখ্যানুপাতে গড়ে এক হাজারেরও বেশি হজযাত্রীর জন্য একজন ডাক্তার, ১ হাজার ৩০০ জনের জন্য একজন নার্স ও ১০ হাজার ৫০০ জনের জন্য একজন প্যারামেডিক্স বা ল্যাবরেটরি টেকনিশিয়ান রয়েছেন।

এত কম সংখ্যক হজ চিকিৎসক দল দিয়ে বিপুল হাজযাত্রীদের সুচিকিৎসা নিশ্চিত করা আদৌ সম্ভব হবে কি না তা নিয়ে প্রশ্ন অনেকে প্রশ্ন তুলেছেন।

তবে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, চলতি বছর সৌদি আরবে পবিত্র হজ পালনকালে হজযাত্রীদের অধিকতর উন্নত স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে প্রত্যেক হজযাত্রীর মেডিকেল ই-হেলথ প্রোফাইল তৈরি করছে স্বাস্থ্য অধিদফতর।

Advertisement

এসব প্রোফাইলে তাদের (হজযাত্রী) বুকের এক্সরে, ইসিজি, ব্লাড সুগার, ব্লাড গ্রুপ ও ইউরিন পরীক্ষা করে প্রাপ্ত তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। মেডিকেল টিমের সদস্যরা কম্পিউটারের মাউসে ক্লিক করে মুহূর্তেই হজযাত্রীর আগে থেকে কোনো ধরনের রোগে ভুগছেন তা জানতে পারবেন। ফলে দ্রুত সময়েে মধ্যে সুচিকিৎসা প্রদান করা সম্ভব হবে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, রাজধানীসহ সারাদেশে মোট ৭৩টি কেন্দ্রের মাধ্যমে ম্যানেনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা টিকা প্রদানের পাশাপাশি অন্যান্য স্বাস্থ্য পরীক্ষা করে হজযাত্রীদের তথ্য উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে ১ লাখ ৬ হাজার ৯৭১ ডোজ টিকা সরবরাহ করা হয়েছে।

সূত্রে আরও জানা গেছে, ঢাকা মহানগরী ও বিভাগীয় শহরে অবস্থিত মেডিকেল কলেজ হাসপাতালে মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক বা তদুর্ধ্ব কিংবা সমমানের চিকিৎসককে চেয়ারম্যান, আবাসিক সার্জন কিংবা সমমানের চিকিৎসককে সদস্য সচিব ও একজন মেডিকেল অফিসারকে সদস্য করে তিন সদস্যের এবং জেলা পর্যায়ে সিভিল সার্জনকে চেয়ারম্যান, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসারকে সদস্য সচিব ও সিনিয়র/জুনিয়র কনসালটেন্টকে সদস্য করে তিন সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। তারা হজযাত্রীদের পরীক্ষা নিরীক্ষা করে মেডিকেল ই- হেলথ প্রোফাইল তৈরি করছেন।

এমইউ/আরএস/জেআইএম

Advertisement