দেশজুড়ে

সড়ক ধসে একমাস ধরে যান চলাচল বন্ধ

ঢাকা-সিলেট পুরোনো মহাসড়কের চাঁনপুর ব্রিজের সংযোগ সড়কটি ধসে পড়েছে। ফলে ওই সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে চুনারুঘাট-মাধবপুর ভায়া সাতছড়ি রোডের যোগাযোগ ব্যবস্থা। এতে বর্তমান মহাসড়কে যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে কয়েকটি চা বাগান ও বিজিবি ক্যাম্পের লোকজনের চলাচলও মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

Advertisement

এ বিষয়ে জানতে চাইলে চুনারুঘাটের উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুনীরা জানান, ধারণা করা হচ্ছে অতিরিক্ত বালু উত্তোলন ও প্রবল বর্ষণের কারণেই সংযোগ সড়কটি ভেঙে গেছে। এটি খুব ব্যস্ততম একটি রাস্তা। স্বাভাবিকভাবেই এর কারণে মানুষের দুর্ভোগ বেড়ে গেছে। 

তিনি বলেন, যেদিন এটি ভেঙেছে সেদিনই আমি ঘটনাস্থলে গিয়েছি। সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে যোগাযোগ করেছি। তিনি আশ্বস্থ করেছেন খুব দ্রুতই এটি মেরামত করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শামীম আল মামুন জানান, শায়েস্তাগঞ্জ-চুনারুঘাট-জগদীশপুর সড়কের চানপুর ব্রিজের সংযোগ সড়কটি প্রবল বর্ষণে প্রায় ১ মাস আগে ধসে যায়। এরপরই তাৎক্ষণিক উদ্যোগ নিয়ে সব প্রক্রিয়া শেষ করে ইতোমধ্যে ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে। আশা করছি দ্রুতই এটির কাজ সম্পন্ন হবে।

Advertisement

স্থানীয়রা জানান, চুনারুঘাট-জগদীশপুর ভায়া সাতছড়ি রোডে জেলার সবচেয়ে প্রাকৃতিক সৌন্দর্যের সম্ভার পর্যটন কেন্দ্র সাতছড়ি জাতীয় উদ্যান এবং রেমা-কালেঙ্গা অভয়ারণ্যের অবস্থান। প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চল থেকে এখানে পর্যটকরা আসেন। শুধু তাই নয় এ সড়কের মাধ্যমে চুনারুঘাট ও মাধবপুর উপজেলার মাঝে সেতুবন্ধন রয়েছে।

প্রতিদিন এ সড়কে হাজারও যানবাহন চলাচল করে। অথচ এত গুরুত্বপূর্ণ এ সড়কটি ভেঙে গেছে প্রায় একমাস ধরে। ব্রিজের পাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলেই দিনে দিনে সড়কটি দুর্বল হয়ে ভেঙে গেছে। এখন সাধারণ মানুষকে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। নারী, পুরুষ, বৃদ্ধ ও শিক্ষার্থীদের পানিতে ভিজে ছড়া পারাপার হতে হয়। বিশেষ করে রোগী নিয়ে চলাচল অত্যন্ত দুষ্কর হয়ে পড়েছে।

সরেজমিন ঘুরে জানা যায়, ১৮ জুন প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে ঢাকা-সিলেট পুরোনো মহাসড়কের চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানের নিকট একটি ব্রিজের প্রায় ৪২ ফুট সংযোগ সড়ক ধসে যায়। এরপর থেকেই পুরনো এ মহাসড়ক দিয়ে সরাসারি যান চলাচল বন্ধ রয়েছে। ওই ব্রিজের কাছেই রয়েছে বেশ কয়েকটি চা বাগান, বিজিবির একাধিক সীমান্ত ক্যাম্প ও সাতছড়ি জাতীয় উদ্যানসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। 

সংযোগ সড়কটি ধসে যাওয়ায় উল্লেখিত এলাকার লোকজন চুনারুঘাট উপজেলাসহ জেলা সদরে সরাসরি যোগাযোগ রক্ষা করতে পারছেন না। 

Advertisement

সংযোগের অভাবে চুনারুঘাট ও মাধবপুর উপজেলার নারী, পুরুষ ও শিশুদেরকে ছড়া পার হয়ে গাড়িতে উঠতে হচ্ছে। দুই ধাপে গাড়িতে চলাচল করতে হয়। ব্রিজের একপাশে একটি যানবাহন এবং অপর পাশে আরেকটি যানবাহন দিয়ে চলাচল করতে হয়। শুধু এ ব্রিজটিই নয়, ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে উক্ত সড়কের অন্তত আরও ৩টি ব্রিজ। ভেঙে যাচ্ছে রাস্তাও। কোনো রকমে বালুর বস্তা আর বাঁশ-কাঠের আঢ়া দিয়ে এগুলো টিকিয়ে রাখা হয়েছে।

সৈয়দ এখলাছুর রহমান খোকন/এফএ/এমএস