অর্থনীতি

সামাজিক ব্যবসা দিবসে আন্তর্জাতিক সম্মেলন

আগামী ২৮-২৯ জুলাই সামাজিক ব্যবসা দিবসের সপ্তম বার্ষিকী  উদযাপন উপলক্ষে এক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে ইউনূস সেন্টার।

Advertisement

রাজধানীর সাভারের জিরাবোতে নবনির্মিত সামাজিক কনভেনশন সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে বিশ্বের ৩৬টিরও বেশি দেশ থেকে ৫০০ জনেরও বেশি আন্তর্জাতিক অংশগ্রহণকারীসহ দুই হাজারের বেশি অতিথি ও অংশগ্রহণকারী এতে যোগদান করবেন।

সামাজিক ব্যবসা দিবস বিশ্বজুড়ে জরুরি সামাজিক ও অর্থনৈতিক সমস্যা সমাধানকল্পে সামাজিক ব্যবসার অধীনে অভিজ্ঞতা বিনিময়ের একটি বৈশ্বিক প্লাটফর্ম। এ বছরের সামাজিক ব্যবসা দিবসের মূল আলোচ্য বিষয়  ‘সম্পদ কেন্দ্রীকরণ বন্ধ করা কি সম্ভব?’

দুইদিনের এ সম্মেলনে বিশ্বজুড়ে সামাজিক ব্যবসা নিয়ে কাজ করা বিশিষ্ট ব্যক্তিরা আলোচনায় অংশ নেবেন। তারা সামাজিক ব্যবসা সম্পকের্ নিজেদের অভিজ্ঞতা, সমস্যা ও চ্যালেঞ্জ সম্পর্কে বলবেন।

Advertisement

২৮ জুলাই দিবসটি উদ্বোধন করবেন শান্তিতে নোবেলজয়ী বাংলাদেশি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস।  অনুষ্ঠানে মূল বক্তব্য রাখবেন জাতিসংঘের সহকারী মহাসচিব এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সমন্বয়ক টমাস গাস।

অন্যান্য বক্তাদের মধ্যে থাকবেন, বিশ্ব অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জোয়েল বোজো, বিশ্ব নেতাদের সংগঠন সুইজারল্যান্ডের ‘দি বি টিম’র প্রধান নির্বাহী কিথ টুফলে, ফ্রান্সের এক ডজন শীর্ষস্থানীয় বহুজাতিক কোম্পানি কর্তৃক গঠিত সংগঠন ‘অ্যাকশন ট্যাংক এন্টারপ্রাইজ এট পুভরে’র ব্যবস্থাপনা পরিচালক জ্যাক বার্জার, তান শ্রী দাতো, মালয়েশিয়ান সরকারের মালিকানাধীন মাল্টি বিলিয়ন ডলার বিনিয়োগ ফান্ড ‘খাজানাহ্ নাসিওনাল বেরহাদ’র ব্যবস্থাপনা পরিচালক দাতো চারণ মোখজানি, আজারবাইজানের শ্রম ও সামাজিক সুরক্ষা বিষয়ক উপমন্ত্রী মাটিন কারিমলি, ভারতের টাটা সাসটেইন্যাবিলিটি গ্রুপের প্রধান নির্বাহী শংকর ভেংকটেস্মরণ, নিউইয়র্কের ‘প্রিন্সটন গ্রোথ ভেঞ্চারস’র চেয়ারম্যান ও প্রধান নির্বাহী রাংগু সালগামে, ভারতীয় অভিনেতা ও চিত্র পরিচালক রাহুল বোস, ‘চায়না একাডেমি ফর ফাইনান্সিয়াল ইনক্লুশন’র পরিচালক বাই ডুওগুয়াং, ‘চায়না ফিলানথ্রপি রিসার্চ ইনস্টিটিউট’র পরিচালক ওয়াং ঝেনইয়াও, ‘হানি বি নেটওয়ার্ ‘র প্রতিষ্ঠাতা ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের অধ্যাপক ও পদ্মশ্রী পদকপ্রাপ্ত অনিল কুমার গুপ্ত,  ফ্রান্সভিত্তিক ‘ল্য কম্পটো দ্য ল’ইনোভেশন’র  চেয়ারম্যান নিকোলাস হাজার্ড, ‘ইস্ট এশিয়ান গ্রোথ মার্কেটস  অস্ট্রেলিয়ান ট্রেড কমিশন’র মহাব্যবস্থাপক ডেভিড ল্যান্ডার্স, ভারতের ‘কলিংগ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি’র প্রতিষ্ঠাতা প্রফেসর অচ্যুত সামন্ত, কানাডাভিত্তিক ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি ‘সি-টু, মন্ট্রিয়েল’র প্রেসিডেন্ট রিচার্ড সেইন্ট-পিয়েরে প্রমুখ।

অনুষ্ঠানে  সম্পদ কেন্দ্রীকরণের উপর, সমান্তরাল ব্যবসা হিসেবে করপোরেট সৃষ্ট সামাজিক ব্যবসার উপর এবং  ক্রীড়া জগতে সামাজিক ব্যবসায়ের ভূমিকা বিষয়ে তিনটি প্রধান প্লেনারি আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়াও থাকবে বিভিন্ন প্যানেল সেশন। সম্মেলনের দুই দিনে ১৫টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে আরও থাকবে বাংলাদেশ, চীন, মালয়েশিয়া, জাপান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও প্যাসিফিক, থাইল্যান্ড, ইউরোপ ও ল্যাটিন আমেরিকার দেশীয় ফোরাম।

Advertisement

এছাড়াও সম্মেলনে থাকবে সামাজিক ব্যবসা মার্কেটপ্লেস যা অংশগ্রগণকারীদের বৃহত্তর নেটওয়ার্কিংয়ের সুযোগ এনে দেবে। মার্কেটপ্লেসে বাংলাদেশ এবং এশিয়া, ইউরোপ ও ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশে কাজ করছে এমন বিভিন্ন সামাজিক ব্যবসার পণ্য ও কর্মসূচির প্রদর্শনী থাকবে।

এদিকে, সম্মেলন শেষে ৩০ জুলাই সামাজিক ব্যবসার উপর আরেকটি সম্মেলন অনুষ্ঠিত হবে। চলতি বছরের ৮ নভেম্বর প্যারিসে অনুষ্ঠেয় সামাজিক ব্যবসা অ্যাকাডেমিয়া কনফারেন্সের  প্রাক-সম্মেলন হিসেবে এটি অনুষ্ঠিত হবে।

এসআর/এমএস