জাতীয়

পর্যটন শিল্প আয়ের অন্যতম উৎস : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমান বিশ্বে পর্যটন একটি অন্যতম আয়ের উৎস। বিশ্বের যে দেশ পর্যটনে যত উন্নতি করেছে সে দেশ অর্থনৈতিকভাবে তত লাভবান হয়েছে।

Advertisement

শনিবার ভিয়েতনামের কোয়াং নিন  প্রদেশের  হা লং সিটি পরিদর্শনের এসময় এ কথা বলেন।

কোয়াং নিন প্রদেশের  স্টান্ডিং ডেপুটি সেক্রেটারি দো থি হোয়াং স্পিকারকে অভ্যর্থনা জানান। পরে তারা দ্বি-পক্ষীয় সভায় মিলিত হন।

এ সময় সংসদ সদস্য ইমরান আহমেদ, পংকজ নাথ, এ. এম নাঈমুর রহমান ও বাংলাদেশ সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার এবং ভিয়েতনাম ন্যাশনাল অ্যাসেম্বলির পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য ও কোয়াং নিন প্রদেশের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

Advertisement

দ্বি-পক্ষীয় সভায় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা এবং পর্যটন শিল্পে দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও  অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

স্পিকার বলেন, পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্র সৈকত বাংলাদেশে। পৃথিবীর সর্ব বৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের বড় অংশ বাংলাদেশে। এছাড়াও বাংলাদেশের পার্বত্য অঞ্চল প্রাকৃতিক সৌন্দর্য্যরে লীলাভূমি। দেশ বিদেশের পর্যটকদের জন্য সকল ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রসার ঘটানো সম্ভব।

স্পিকার বলেন, ভিয়েতনামের হা লং বে বিশ্ব পর্যটকদের জন্য আকর্ষনীয়। তিনি বাংলাদেশের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের ম্যানগ্রোভ ফরেস্ট ঘিরে রিভার ক্রুজিং ব্যবস্থা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

ভিয়েতনামের কোয়াং নিন প্রদেশের স্টান্ডিং ডেপুটি সেক্রেটারি বলেন, পর্যটন শিল্পে ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দু’দেশের পর্যটন শিল্প সমৃদ্ধ হবে। 

Advertisement

তিনি বলেন, বাংলাদেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও স্পিকারের সফরের মাধ্যমে দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে।  

এইচএস/এমআরএম/এএইচ