আন্তর্জাতিক

সৌদি কাতার কুয়েত সফরে যাচ্ছেন এরদোয়ান

কাতারের সঙ্গে প্রতিবেশি দেশগুলোর কূটনৈতিক সম্পর্ক ছিন্নের জেরে সৃষ্ট সংকট সমাধানের প্রচেষ্টায় মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। রোববার দুইদিনের সফরে সৌদি আরবে পৌঁছাবেন তিনি।

Advertisement

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, দুই দিনের সফরের প্রথম দিনে সৌদি আরবের জেদ্দায় বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সউদ ও যুবরাজ মোহাম্মদ বিন সালামান আল-সউদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

পরে কাতারের সঙ্গে প্রতিবেশি দেশগুলোর সৃষ্ট সংকট সমাধানে মধ্যস্থতাকারী কুয়েতে যাবেন তিনি। সেখানে কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহর সঙ্গে বৈঠক করবেন তুরস্কের এই প্রেসিডেন্ট। তার পরবর্তী গন্তব্য কাতারের রাজধানী দোহা। সেখানে কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে বৈঠক করবেন তিনি।

কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন চার দেশের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের জেরে চলমান সংকট সমাধানে গত মাসে সংলাপের আহ্বান জানিয়েছিলেন তুরস্কের এই প্রেসিডেন্ট।

Advertisement

জঙ্গিবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগে গত ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তবে কাতার এই অভিযোগ অস্বীকার করে বলছে, কূটনৈতিক এই বিচ্ছিন্নতা ভিত্তিহীন।

এসআইএস/আরআইপি