আইন-আদালত

শাহবাগে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ : প্রতিবেদন দাখিল ৩০ আগস্ট

রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে শাহবাগে পুলিশের সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৩০ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

Advertisement

শনিবার ঢাকা মুখ্য মহানগর হাকিম মামলার এজাহারটি গ্রহণ করে এ দিন ধার্য করেন।

আদালতের জিআর (সাধারণ নিবন্ধন শাখা) শাখার কর্মকর্তা মুজাম্মেল হক শনিবার জাগো নিউজকে বলেন, শাহাবাগে শিক্ষার্থী-পুলিশ মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ৩০ আগস্ট দিন ধার্য করেছেন ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত।

এর আগে, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় পুলিশের দায়িত্ব পালনে বাধা, পুলিশকে লক্ষ্য করে হামলা, হত্যাচেষ্টা ও সন্ত্রাসী কার্যক্রম চালানোর অভিযোগে অজ্ঞাত ১২০০ জনকে আসামি করে শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মো. মাজহার বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

Advertisement

শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) জাফর আলী বলেন, পুলিশের কাজে বাধা, গাড়ি ভাঙচুর, হত্যার উদ্দেশ্যে পুলিশের ওপর হামলার অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে। মামলার তদন্ত করবেন এসআই দেবরাজ।

রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শাহবাগে অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি কলেজের শিক্ষার্থীরা। ওই আন্দোলন থেকে পুলিশের সঙ্গে সংঘর্ষে তিনজন আহত হন। ১১ শিক্ষার্থীকে আটকও করা হয়।

পুলিশের কাঁদানি গ্যাসে শাহবাগ থেকে ছত্রভঙ্গ হয়ে যাওযার পর আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে অবস্থান নেন। এতে সায়েন্সল্যাব থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত দুইদিকের সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এ দিকে শিক্ষার্থীদের এ আন্দোলনকে ষড়যন্ত্রমূলক আখ্যা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেছেন, কোনো স্বার্থান্বেষী মহল শিক্ষার্থীদের ব্যবহার করছে।

Advertisement

জেএ/বিএ/জেআইএম