ক্যাম্পাস

নীলক্ষেতে অবরোধ প্রত্যাহার, বিকেলে মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত কলেজ শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা, গুলি ও মামলার প্রতিবাদে নীলক্ষেত ও নিউমার্কেটের সামনে থেকে সড়ক অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

Advertisement

শনিবার বেলা ১১টা থেকে তারা নিউ মার্কেট ক্রসিং ও নীলক্ষেতে  সড়ক অবরোধ করে স্লোগান দিতে শুরু করেন। দুপুর ১টার পর শিক্ষার্থীরা অবরোধ প্রত্যাহার করে নেন।

এদিকে, বিকেল ৪টায় একই ঘটনার প্রতিবাদে ও সাত দফা দাবি বাস্তবায়নে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবেন বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

নিউ মার্কেট থানা পুলিশ জানায়, অবরোধকালে তারা শিক্ষার্থীদের ঘিরে রাখেন। তবে বর্তমানে নিউমার্কেট এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

Advertisement

এদিকে, অবরোধকালে নীলক্ষেত মোড়ে শিক্ষার্থীরা একটি মিনিবাস ভাঙচুর করেছে বলে জানা গেছে। তবে ঘটনাটি অস্বীকার করেছে পুলিশ।

অন্যদিকে, একই ঘটনার প্রতিবাদে অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা সকালে স্ব স্ব কলেজের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন।

গত বৃহস্পতিবার সকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে নীতিমালা প্রণয়নসহ সাত দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করতে আসেন। সেখানে তাদের ওপর হামলা করে পুলিশ। এ ঘটনায় তিন শিক্ষার্থী গুলিবিদ্ধ ও গুরুতর আহত হয়। এদের মধ্যে তিতুমীর কলেজের এক ছাত্রের চোখে গুলি লাগায় দৃষ্টিশক্তি হারান তিনি। পরদিন শুক্রবার ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে পুলিশ।

এদিকে, শনিবার সকালে পুলিশ হেড কোয়ার্টার্সে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান বলেছেন, শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় কেউ দোষী হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

তবে ওইদিনের হামলার ঘটনায় শিক্ষার্থী ও পুলিশের দাবি পরস্পরবিরোধী বলে মন্তব্য করেন ডিএমপি কমিশনার।

এমএইচএম/এসআর/এমএস