ধর্ম

বিমান থেকে নামার পর জেদ্দা বা মদিনায় হজ যাত্রীদের করণীয়

পবিত্র হজের যাত্রা শুরু হবে আগামী ২৪ জুলাই। বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ২৭ হাজারের বেশি লোক হজ পালনে পবিত্র নগরী মক্কা গমন করবেন। হজের সফরে রওয়ানা হয়ে হজ যাত্রীরা যখন বিমান থেকে নামবেন; তখন বিমানবন্দর থেকে শুরু করে মক্কা ও মদিনার হোটেলে পৌছা পর্যন্ত রয়েছে অনেক কাজ। যা জেনে নেয়া জরুরি। এ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলো-

Advertisement

>> বাংলাদেশি হজযাত্রীগণ জেদ্দা বিমান বন্দরে পৌঁছে ইমিগ্রেশন শেষ করার পর নির্ধারিত শেড ‘বাংলাদেশ প্লাজা’য় অপেক্ষা করতে হবে। সেখান থেকে সৌদি সরকার কর্তৃক নির্ধারিত বাসে তাদের হোটেলে পৌঁছানো হবে।>> জেদ্দা বিমান বন্দরের সব কার্যক্রম সৌদি সরকারের নিয়ন্ত্রণাধীন। কোনো কারণে দেরি হলে ধৈর্য ধারণ করতে হবে।>> জেদ্দা বিমান বন্দরে কোনো সমস্যা হলে বাংলাদেশ প্লাজা সংলগ্ন হজ অফিসে যোগাযোগ করতে হবে।>> বাস যাত্রার আগেই হজযাত্রীদের পাসপোর্ট নিয়ে নেয়া হবে।>> বিমানবন্দর থেকে মক্কা অথবা মদিনায় পৌঁছার পর বাস থেকে নেমে নিজ দায়িত্ব লাগেজ সংগ্রহ করে হোটেল/বাড়ির নির্ধারিত কক্ষে যেতে হবে।

মনে রাখতে হবে-মক্কা বা মদিনায় গিয়ে লাগেজ বা মালামাল সংগ্রহ করার পর সিম কার্ড বা অযথা অন্য কোনো জিনিসের জন্য দেরি করা ঠিক হবে না। যত দ্রুত সম্ভব নির্ধারিত গন্তব্যে পৌছে বিশ্রাম করা জরুরি। কারণ দীর্ঘ সফরের পর একটু বিশ্রাম না করতে পারলে হজের সফরের পরবর্তী কাজ ওমরাসহ গুরুত্বপূর্ণ কাজ করতে অসুবিধায় পড়তে হবে। হজের সফরের পুরো সময় সুস্থ্য থাকা অনেক জরুরি।

আল্লাহ তাআলা হজের সফরের সব যাত্রীকেই সুন্দর ও নিরাপদে বিমানবন্দরের যাবতীয় কাজ সম্পন্ন করে প্রত্যেকের জন্য নির্ধারিত গন্তব্যে নিরাপদে পৌছার তাওফিক দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/এমএস