আন্তর্জাতিক

ভারতীয় হলেন ১১৪ পাকিস্তানি

দীর্ঘদিন ধরে ভারতে বসবাস করা ১১৪ জন পাকিস্তানিকে অবশেষে নাগরিকত্ব দিয়েছে ভারত সরকার।

Advertisement

আবেদনের পরিপ্রেক্ষিতে গুজরাটের এ বাসিন্দাদের ভারতের নাগরিকত্ব দেয়া হয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে।

এদিকে, একইভাবে ভারতীয় নাগরিকত্ব পেতে আহমেদাবাদ কালেক্টরেট অফিসে আরও ২১৬ জনের আবেদন জমা পড়েছে। এ বিষয়েও দ্রুত সিদ্ধান্ত হবে বলে জানানো হয়েছে।

নাগরিকত্ব পেয়ে দারুণ খুশি নন্দলাল মেঘানি, ড. ভি. মানকানি এবং কিষাণলাল আদানি এবং তাদের মতো নতুন ভারতীয়রা।

Advertisement

৫০ বছর বয়সী নন্দলাল মেঘানি স্ত্রী- কন্যাকে নিয়ে ভারত এসেছিলেন ১৬ বছর আগে। পাকিস্তানে বাড়িঘর, দোকান সব বিক্রি করে এখানে চলে আসেন। পাকিস্তানে গাড়ির যন্ত্রাংশের ব্যবসায়ী মেঘানি ভারতে এসে ওষুধের দোকান দেন।

তিনি বলেন, পাকিস্তানের থেকে অনেক ভালো ভারত। ওখানে শুধু সন্ত্রাস হচ্ছে। তবে পাকিস্তান থেকে ভারতে আসতে তার মুসলিম বন্ধুদের সাহায্যের কথা স্মরণ করেন তিনি। 

ভারতীয় নাগরিকত্ব পাওয়া ৬০ ছুঁইছুঁই কিষাণলাল আন্দানি সিন্ধু থেকে ভারতে আসেন ২০০৫ সালে স্ত্রী ও চার ছেলেকে নিয়ে।  তিনি বলেন, আমাদের নাগরিকত্ব প্রমাণ হাতে পেলে, ছেলের স্ত্রীদের  জন্য আবেদন করব।

ভারতের নাগরিকত্ব পেতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে আবেদন তদন্ত ও যাচাইয়ের ভার থাকলেও, জেলা প্রশাসকদের হাতেই এ সংক্রান্ত আবেদন চূড়ান্ত অনুমোদনের ক্ষমতা দেয়া হয়েছে।

Advertisement

পাকিস্তান ছাড়াও আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আসা অনেকেই সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসকদের কাছে নাগরিকত্বের আবেদন করে থাকেন বলে দাবি ভারতীয় গণমাধ্যমের।

এসআর/এমএস