জাতীয়

এবার হজ ফ্লাইটে সিডিউল বিপর্যয়ের সম্ভাবনা কম

এবার হজ ফ্লাইট নিরবিচ্ছিন্নভাবে পরিচালনা করার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিজস্ব ৪টি বোয়িং ৭৭৭ ছাড়াও আরো দুটি বোয়িং ৭৭৭ লিজে আনার ব্যবস্থা সম্পন্ন করেছে। শনিবার বা রোববার এ দু’টির মধ্যে ১টি বহরে যোগ দেবে বলে জাগো নিউজকে নিশ্চিত করেছেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এএম মোসাদ্দিক আহমেদ।

Advertisement

তিনি বলেন, এ বছর বিমানের হজ ফ্লাইটের পাশাপাশি নিয়মিত সব রুটের ফ্লাইটের সিডিউলও স্বাভাবিক থাকবে। টেকনিক্যাল কোনো সমস্যা না হলে চলতি বছর হজ ফ্লাইটে শিডিউল বিপর্যয় ঘটবে না। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট বিজি-১০১১ আগামী ২৪ জুলাই (সোমবার ) সকাল ৭ টা ৫৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে। 

এ বছর হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে মোট ৬৩ হাজার ৫৯৯ (ব্যালটি ও নন-ব্যালটি) জন ধর্মপ্রাণ মুসলমান হজ পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এ জেদ্দা যাবেন। এসব হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পারাপারের জন্য বিমান ইতোমধ্যেই নিজস্ব সুপরিসর বোয়িং ট্রিপল সেভন উড়োজাহাজ প্রস্তুত রেখেছে। এছাড়া ৪০৬ আসনের লীজে’র বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজে হজযাত্রীদের বহন করবেন।  

উল্লেখ্য, বাংলাদেশ থেকে এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে বিমানে যাবেন মোট ৬৩ হাজার ৫৯৯ জন, সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৪ হাজার ৯০ জন। অবশিষ্ট ৫৯ হাজার ৫০৯ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। এ বছর ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রীদের ইকনোমি ক্লাসে বিমান ভাড়া ১ হাজার ৪৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এর সাথে যোগ হবে দেয় অন্যান্য কর। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘণ্টা।

Advertisement

আরএম/এআরএস/এমএস