রাজনীতি

বিএনপিকে জল ঘোলা না করার আহ্বান আম্বিয়ার

বিএনপিকে জল ঘোলা না করে সংবিধানের আওতায় নির্বাচনের প্রস্তুতি নিতে আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (একাংশ) সভাপতি শরীফ নুরুল আম্বিয়া।

Advertisement

বৃহস্পতিবার রাজধানীর তোপখানা রোড শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে তাহের দিবসের  আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। ৪১তম তাহের দিবসের স্মরণ সভার আয়োজন করে দলটি।

শরীফ নুরুল আম্বিয়া বলেন, কর্নেল তাহের বীর উত্তম একজন বিপ্লবী, দেশপ্রেমিক এবং সমাজ পরিবর্তনের জন্য নির্ভয়ে ফাঁসির মঞ্চে আত্মদান করেছেন। সাজানো মামলায় জিয়া তাহেরকে ফাঁসি দিয়ে আইন সংশোধন করে।

তিনি বলেন, জিয়া ৭৫ এর পর তাহেরসহ অনেক মুক্তিযোদ্ধা সৈনিকদের হত্যা করেছেন - যে অপরাধ দেশবাসী কখনই ক্ষমা করবে না। ১৯৭৫ সালে তৎকালীন পরিবেশে বিপ্লবের সুযোগ ছিল কিন্তু প্রস্তুতি ছিল না। সাম্য, গণতন্ত্র ও ন্যয়নীতি ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আমরা তখন দল গড়ে তুলে ছিলাম। এখনও আমরা সেই লক্ষ্য নিয়ে কাজ করছি।

Advertisement

জাসদ সভাপতি বলেন, তবে টেকসই উন্নয়ন, গণতন্ত্র, সাম্য ও নীতি থেকে আমরা এখনও অনেক দূরে রয়েছি। সেজন্য জাসদকে উপযুক্ত দল হিসেবে প্রস্তুত করতে হবে। জঙ্গি-সন্ত্রাসীদের হুমকি রয়েছে এবং এই সাধারণ আপদ মোকাবেলায়  ১৪ দলীয় ঐক্যকে অগ্রাধিকার দিয়ে শক্তিশালী করতে হবে। বিরাজমান গণতন্ত্র রায় সাংবিধানিক ধারা অনুসরণের বিকল্প নেই।

জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দিন খান বাদল বলেন, কর্নেল তাহের হত্যা দিবসে  আমাদের সকল প্রকার জঙ্গিবাদ, মৌলবাদের বিরুদ্ধে দৃঢ়ভাবে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রয়াস চালাতে হবে। দেশকে ধর্মীয় উগ্রবাদ ও পাকিস্তানি চেতনায় ফিরিয়ে নেয়ার জন্য মুক্তিযুদ্ধের বিরোধী চক্র এখনও ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। ষড়যন্ত্রের সকল বিষদাঁত উপড়ে ফেলে মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত করতে হবে। 

জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে বীর মুক্তিযোদ্ধা, অকুতোভয় স্বাধীনতার নির্ভীক সৈনিক কর্নেল তাহেরকে ঠাণ্ডা মাথায় হত্যা করা হয়। আজ তার হত্যা দিবসে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করি এবং সকল ষড়যন্ত্রমূলক রাজনীতির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই।

জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. মুশতাক হোসেন ও মো. খালেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুর আহমেদ মঞ্জু, মোহাম্মদ মোহসীন প্রমুখ।

Advertisement

এইউএ/এএইচ/আরআইপি