খেলাধুলা

র‌্যাংকিংয়ে অশ্বিনকে পেছনে ফেললেন হেরাথ

কলম্বো টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ইনিংসে ১১ উইকেট নিয়েছেন রঙ্গনা হেরাথ। তার অসাধারণ বোলিংয়ের পর অবিশ্বাস্য ব্যাটিংয়ে জয়ও পেয়েছে শ্রীলঙ্কা। দুই ইনিংসে ১১ (৫+৬) উইকেটই টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে রঙ্গনা হেরাথকে উপরে তুলে দিল। তিনি উঠে গেলেন দুই নম্বরে। পেছনে ফেললেন ভারতীয় বোলার রবিচন্দ্রন অশ্বিনকে। তবে ১ নম্বর অবস্থানটি রবীন্দ্র জাদেজাই ধরে রেখেছেন।

Advertisement

কলম্বোর খেত্তুরামায় ১১ উইকেট নিয়ে একই সঙ্গে হেরাথ পেছনে ফেললেন বেশ কয়েকজন কিংবদন্তীকেও। ওয়াকার ইউনুস (৩৭৩), ম্যালকম মার্শাল (৩৭৬) এবং ইয়ান বোথামের (৩৮৩) মত কিংবদন্তীদের পেছনে ফেললেন তিনি। হেরাথের উইকেট এখন মোট ৩৮৪টি। তার চেয়েও বড় কথা, এশিয়ান ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডে অসাধারণ অবদান রেখেছেন তিনি।

হেরাথ দুই নম্বরে ওঠার কারণে তিন নম্বরে নামলেন অশ্বিন। চার নম্বরে নামলেন অস্ট্রেলিয়ান পেসার জস হ্যাজলউড, ট্রেন্টব্রিজ টেস্টে ৭ উইকেট নেয়া সত্ত্বেও পাঁচ নম্বরে নেমে গেলেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।

ট্রেন্ট ব্রিজে টেস্টেরই দুই ইনিংসে হাফ সেঞ্চুরির ইনিংস খেলেছেন হাশিম আমলা। যে কারণে সেরা ১০ জনের মধ্যে উঠে এলেন তিনি। আমলা এখন অবস্থান করছেন সাত নম্বর স্থানে। কলম্বো টেস্টে সেঞ্চুরি করা দুই জিম্বাবুইয়ান ব্যাটসম্যান ক্রেইগ আরভিন এবং সিকান্দার রাজাও র‌্যাংকিংয়ে বিশাল লাফ দিয়েছেন। ২০ ধাপ এগিয়ে এসে আরভিন অবস্থান করছেন এখন ৪০তম স্থানে এবং সিকান্দার রাজা লাফ দিয়েছেন ২৮ ধাপ। অবস্থান ৪৮তম স্থানে।

Advertisement

দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ভারনন ফিল্যান্ডার শুধুই উপরে উঠছেন। বল এবং ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স তার। ট্রেন্ট ব্রিজে ম্যাচ সেরা হয়েছেন তিনি বল হাতে ৫ উইকেট এবং ব্যাট হাতে করেছেন ৯৬ রান। এ কারণে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে ২ ধাপ এগিয়ে এসে এখন তিনি ঢুকে পড়েছেন সেরা পাঁচে। অবস্থান পঞ্চম। বোলারদের র‌্যাংকিংয়ে তিনি রয়েছেন নবম স্থানে। 

আইএইচএস/পিআর