খেলাধুলা

‘পঞ্চপাণ্ডবের’ সঙ্গে সাব্বির-সৌম্য-মোস্তাফিজও!

একটা অদ্ভুত মিল বা সাযুজ্য আছে। বাংলাদেশের ক্রিকেটে যারা ‘পঞ্চপাণ্ডব’, যে পাঁচজন শীর্ষ তারকা- সেই মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদ বিপিএলেরও আইকন বা এ+ ক্যাটাগরির পারফরমার। কিন্তু তারা পাঁচজনই শেষ কথা নয়। দল সংখ্যা আটটি। বিপিএলের ইতিহাসে এবারই প্রথম এতগুলো দল অংশ নিচ্ছে।

Advertisement

নিয়ম অনুযায়ী প্রতি দলে একজন করে এ+ ক্যাটাগরির ক্রিকেটার থাকবেন। কাজেই আরও তিনজন এ+ ক্যাটাগরির ক্রিকেটার লাগবে। তাহলেই প্রতি দলে একজন করে এ+ ক্যাটাগরির পারফরমার হবে।

এখন প্রশ্ন হলো- কারা সেই আট এ+ ক্যাটাগরির ক্রিকেটার? পাঁচজনের নাম আগেই বলা হয়েছে। এখন প্রশ্ন দাঁড়িয়েছে, বাকি তিনজন কারা? আগামী এক সপ্তাহের মধ্যেই মিলবে এ কৌতূহলি প্রশ্নের জবাব। এ+ ক্যাটাগরির ক্রিকেটার মনোনয়নের কাজ করবেন জাতীয় দলের নির্বাচকমণ্ডলী আর বিপিএল গভর্নিং কাউন্সিল মিলে।

ভেতরের খবর, ২৫ জুলাই হয়তো ওই আট এ+ ক্যাটাগরির ক্রিকেটারের নাম ঘোষণা করা হবে। আসলে আটজনের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা হবে, কিন্তু বাস্তবে সে সংখ্যা হলো তিন। পাঁচজনের নাম তো সবার জানা। মাশরাফি, তামিম, মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহ তো আগে থেকেই আছেন এ+ ক্যাটাগরির পারফরমার। তারা থাকবেনও। তাদের সাথে আর কে কে থাকবেন? সেটাই দেখার।

Advertisement

এখন গত বছরকে মানদণ্ড ধরলে ওই তালিকায় আরও দুটি নাম সংযোজিত হবে। যার একজন- সাব্বির রহমান রুম্মন। আর অন্যজন সৌম্য সরকার। মাশরাফি, তামিম, মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহর সাথে আগেরবার আইকন (এ+ ক্যাটাগরির ক্রিকেটার) ছিলেন সাব্বির-সৌম্যও।

সাব্বির রহমান ছিলেন রাজশাহী কিংসের আইকন। আর সৌম্য সরকার ছিলেন রংপুর রাইডার্সের আইকন। হিসাব অনুযায়ী, তাদের দুজনার এবারও থাকার কথা। তারা থাকলেও হচ্ছে না। যেহেতু একটি দল বেড়েছে, তাই আরও একজন এ+ ক্যাটাগরির ক্রিকেটার বাড়াতে হবে।

এখন আবার নতুন করে সিলেট ফিরে এসেছে। কাজেই ওই দলের জন্য একজন নতুন এ+ ক্যাটাগরির ক্রিকেটার লাগবে। সেই জায়গাটি কাকে দিয়ে ভড়াট করা হবে? তা নিয়েই রাজ্যের গুঞ্জন। জল্পনা। কল্পনা। এখানে কয়েকটি নাম উঠে আসছে।

এক পক্ষের দাবি, কাটার মাস্টার মোস্তাফিজ হবেন আট নম্বর এ+ ক্যাটাগরির পারফরমার। ইমরুল কায়েসের নামও শোনা যাচ্ছে। আবার কেউ কেউ নাসির হোসেনের কথাও বলছেন। তার মানে, পঞ্চপাণ্ডব ছাড়া বাকি তিন এ+ ক্যাটাগরির ক্রিকেটার হিসেবে উচ্চারিত হচ্ছে পাঁচটি নাম- সাব্বির রহমান, সৌম্য সরকার, মোস্তাফিজুর রহমান, ইমরুল কায়েস ও নাসির হোসেন।

Advertisement

এর বাইরে আর কারও নাম আট জনের এ+ ক্যাটাগরিতে থাকার সম্ভাবনা খুব কম। কারণ, জাতীয় দল ও ঘরোয়া ক্রিকেটকে মানদণ্ড ধরলে এরাই শীর্ষ পারফরমার। ব্যাটিং ও বোলিংয়ে সেরা দশ সাজাতে হলে হয়তো এই ১০ জনের নামই আসবে।

এখন দেখার বিষয়, এই ১০ জনের মধ্য থেকে কোন আট জন এ+ ক্যাটাগরিতে পড়েন? যেহেতু মাশরাফি, তামিম, মুশফিক, সাকিব ও মাহমুদউল্লঅহ অটোমেটিক চয়েজ, কাজেই বাকি পাঁচজনের মধ্য থেকে তিনজন মনোনীত হবেন। আর দুজন বাদ যাবেন। এখন দেখার বিষয় তারা কারা?

পাঁচজনের মধ্য থেকে তিনজন চিহ্নিত করা খাঁটি চোখে মনে হবে, এ আর এমন কি? খুব সহজ কাজ। আসলে তা নয়। কাজটি বেশ কঠিন। কারণ বাকি পাঁচজনের মধ্যে যাদের নাম সম্ভাব্য এ+ ক্যাটাগরিতে আছে, তাদের দুজন (ইমরুল ও  নাসির) গতবার বিপিএলে যথাক্রমে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলেছেন। এবার যদি তারা দুজন এ + ক্যাটাগরিতে পড়ে যান, তাহলে অনিবার্যভাবে পুরনো দল ছাড়তে হবে। এবং কোনো নতুন শিবিরে নাম লেখাতে হবে।

এখন প্রশ্ন হলো, তা কি হবে? যদি নাসির ও ইমরুল এবার এ+ ক্যাটাগরিতে পড়ে যান, তাহলে ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছ থেকে অবজেকশন আসবে। কারণ নাসির গতবার ঢাকার হয়ে বেশ ভালো খেলেছেন। ঢাকা ডায়নামাইটসের শিরোপা বিজয়ে নাসিরের অবদানও আছে। সাকিব আল হাসান আইকন ক্রিকেটার হিসেবে খেলায় নাসির গতবার ফ্রি ছিলেন। যে কারণে তার পক্ষে ঢাকায় খেলা সম্ভব হয়েছে। একইভাবে মাশরাফি কুমিল্লার আইকন থাকায় ইমরুল অনায়াসে কুমিল্লায় খেলতে পেরেছেন।

এবার আইকন না থাকলেও ঢাকা এরই মধ্যে সাকিবকে এ+ ক্যাটাগরির ক্রিকেটার ধরে নাসির, মোসাদ্দেক ও শহীদকে রেখে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এখন নাসির এ+ ক্যাটাগরিতে পড়ে গেলে অনিবার্যভাবে ঢাকা প্রতিবাদে ফেটে পড়বে।

একই কথা প্রযোজ্য ইমরুল কায়েসের বেলায়ও। এবার মাশরাফি না থাকলেও যতদূর জানা গেছে তামিম ইকবালকে এ+ ক্যাটাগরিতে ধরে সাথে আগেরবারের লাইনআপ থেকে ইমকরুল কায়েসকেও দলে রাখতে বদ্ধপরিকর কুমিল্লা। এখন এই বাঁহাতি টপঅর্ডার যদি এ + ক্যাটাগরিতে পড়ে যান, তাহলে কুমিল্লার পক্ষ থেকেও বাধা আসবে।

তাই অবস্থাদৃষ্টে মনে হচ্ছে পাঁচ শীর্ষ তারকা মাশরাফি, তামিম, মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহর সাথে নাসির ও ইমরুলের এ + ক্যাটাগরিতে থাকার সম্ভাবনা তুলনামূলক কম। সেখানে সাব্বির ও সৌম্য সরকারের সাথে শেষ পর্যন্ত হয়তো কাটার মাস্টার মোস্তাফিজ অন্তর্ভুক্ত হবেন।

এআরবি/এনইউ/জেআইএম