অর্থনীতি

কৃষিখাতের প্রযুক্তি বিনিময়ে আগ্রহী হাঙ্গেরি

কৃষিখাতের প্রযুক্তি বিনিময় ও দ্বিপাক্ষিক প্রয়োজনে গবেষণা পরিচালনায় প্রয়োজনীয় তথ্য আদন-প্রদানে আগ্রহ প্রকাশ করেছেন হাঙ্গেরির ব্যবসায়ীরা। 

Advertisement

বুধবার মতিঝিলে ফেডারেশন ভবনে এফবিসিসিআইয়ের সঙ্গে হাঙ্গেরির ব্যবসায়ীদের বৈঠককালে এ আগ্রহের কথা জানান।  

বৈঠকে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন এবং বাংলাদেশ হাঙ্গেরির রাষ্ট্রদূত মান্যবর গিয়ালা পেথো ও দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর আলোচনায় অংশ নেন। হাঙ্গেরি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন হাঙ্গেরির বাণিজ্য ও পররাষ্ট মন্ত্রণালয়ের এশিয়া-প্যাসিফিক বিভাগের মহাপরিচালক ড. স্যানডোর সিপোস। বৈঠকে দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।                                                        

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন দেশের প্রধান রফতানি খাত তৈরি পোশাক খাত এবং চামড়া শিল্প ও তথ্য প্রযুক্তি শিল্পে হাঙ্গেরির বিনিয়োগ আহ্বান করেন। এছাড়াও তিনি হাঙ্গেরির ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে কার্যকর যোগাযোগ স্থাপনের লক্ষ্যে এফবিসিসিআই থেকে হাঙ্গেরিতে বাণিজ্য প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত জানান।

Advertisement

হাঙ্গেরির বাণিজ্য ও পররাষ্ট মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. স্যানডোর সিপোস আশা প্রকাশ করেন যে, তাদের এ সফরের মাধ্যমে দুদেশের মধ্যে বাণিজ্য সম্পর্কের নতুন দুয়ার উন্মোচিত হবে। ড. সিপোস উল্লেখ করেন যে, ব্যবসায়ী ও বিশেষজ্ঞদের সমন্বয়ে হাঙ্গেরির আরও প্রতিনিধিদল শিগগিরই বাংলাদেশ সফরে আসবে। তিনি কৃষিখাতের প্রযুক্তি বিনিময়, দ্বিপাক্ষিক প্রয়োজনে গবেষণা পরিচালনা এবং প্রয়োজনীয় তথ্য বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এফবিসিসিআইয়ের একটি বাণিজ্য প্রতিনিধিদল গত নভেম্বরে হাঙ্গেরি সফর করেন। সফরকালে এফবিসিসিআই এবং হাঙ্গেরি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বিগত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ৬ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য হাঙ্গেরিতে রফতানি করে এবং হাঙ্গেরি থেকে ৯ দশমিক ৫৭ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। হাঙ্গেরিতে বাংলাদেশের রফতানিযোগ্য পণ্যগুলো হচ্ছে নীটওয়্যার, হোম-টেক্সটাইল এবং পাট ও পাটজাত পণ্য। আর হাঙ্গেরি থেকে মূলত রাসায়নিক দ্রব্য এবং যন্ত্রপাতি আমদানি করা হয়।

এসআই/জেএইচ/এমএস

Advertisement