খেলাধুলা

এইচপির বোলিং কোচ হয়েই আসছেন চম্পকা রামানায়েকে

এ মুহুর্তে ক্রিকেট পাড়ায় অনেকের মনেই একটি প্রশ্ন উঁকি-ঝুকি দিচ্ছে, তাহলো বাংলাদেশের নতুন বিদেশি স্পিন বোলিং কোচ কে? বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, আগামী ৭২ ঘন্টার মধ্যেই নতুন স্পিন বোলিং কোচের মনোনয়ন চূড়ান্ত হবে।  

Advertisement

ক্রিকেট পাড়ায় জোর গুঞ্জন, ভারতের সাবেক বাঁ-হাতি স্পিনার ভেঙ্কটপতি রাজুই হতে যাচ্ছেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজদের নতুন স্পিন কোচ। এর বাইরে আরও একজন বিদেশি কোচ আসছেন খুব শিগগিরই। তবে তিনি স্পিন কোচ নন। ফাস্ট বোলিং কোচ। তবে তাকে ঠিক নতুন বিদেশি কোচ বলা হয়ত ঠিক হবে না। কারণ তিনি এর আগেও টিম বাংলাদেশের ফাস্ট বোলিং কোচ ছিলেন। 

নাম চম্পাকা রামানায়েকে। এ লঙ্কানই বাংলাদেশ জাতীয় দলের প্রথম প্রথম ফাস্ট বোলিং কোচ। ২০০৮ সালে প্রথমবার বাংলাদেশের পেসারদের কোচিংয়ের দায়িত্ব নেন শ্রীলঙ্কার হয়ে ১৮টি টেস্ট ও ৬২ ওয়ানডে খেলা চম্পকা। সব কিছু ঠিক থাকলে হয়ত খুব শিগগিরই ঢাকায় চলে আসবেন এ লঙ্কান। 

খুব প্রাসঙ্গিক প্রশ্ন, কোর্টনি ওয়ালশের মত বিশ্বমানের ফাস্ট বোলার যে দলের পেস বোলিং কোচ, সেই দলে আবার নতুন করে আর একজন ফাস্ট বোলিং কোচ কেন? তবে কি ওয়ালশ উপাখ্যান শেষ হয়ে আসছে? এ ক্যারিবীয়র পারফরমেন্সে কি বিসিবি সন্তুষ্ট নয়? তাই তাকে পাল্টে আবার চম্পকা রামানায়েকের স্মরনাপন্ন হওয়া? 

Advertisement

এ প্রশ্ন এখন শেরে বাংলা স্টেডিয়ামের আশপাশে ঘুরপাক খাচ্ছে। তবে এর উত্তর হলো ওয়ালশ ঠিকই থাকছেন। ফাস্ট বোলিং যার কাছে ‘নস্যি’, ফাস্ট বোলিংয়ের সব কায়দা কানুন- কৌশল যার নখোদর্পনে, সেই ওয়ালশকে হাতছাড়া করার প্রশ্নই আসে না। 

বিসিবির উচ্চ পর্যায়ের এক নির্ভরশীল সূত্র নিশ্চিত করেছে, ওয়ালশ তার জায়গায় ঠিকই থাকবেন। অগের মতই মাশরাফি, মোস্তাফিজ, রুবেল, তাসকিন ও শফিউলদের কোচিং করাবেন। 

তারপরও চম্পকা রামানায়েকে আসবেন। তার সাথে কথা বার্তা চলছে। হয়ত খুব শীঘ্রই তাকে বাংলাদেশে দেখা যাবে। ওয়ালশ যদি স্বপদে বহাল থাকেন, তাহলে চম্পকা কেন? তার কাজ কি হবে? তা নিয়ে খানিক ধোঁয়াশা। 

তবে বিসিবির এক শীর্ষ পরিচালক জাগো নিউজকে আজ সন্ধ্যায় জানিয়ে দিয়েছেন, আসলে কার কী ভুমিকা থাকবে? সেই পরিচালকের দেয়া তথ্য অনুযায়ী আসলে চম্পকা রামানায়েকে জাতীয় দলের ফাস্ট বোলারদের নিয়ে কাজ করতে আসবেন না। তাকে মূলতঃ আনা হবে হাই পারফরমেন্স ইউনিটের উঠতি ও সম্ভাবনাময় তরুণ ফাস্ট বোলারদের কোচিং করানোর জন্য। 

Advertisement

এক কথায় চম্পকা রামানায়েকেই হতে যাচ্ছেন এইচপির পরবর্তী ফাস্ট বোলিং কোচ। অস্ট্রেলিয়া সফর শেষে আজ রাতেই দেশে ফিরে আসছে হাই পারফরমেন্স ইউনিটের তরুণরা। 

কদিন বিশ্রামের পর ওই দলের ফাস্ট বোলার এবং আরও কজন সম্ভাবনাময় তরুণ পেসারদের জন্য একটা স্বল্প সময়ের ফাস্ট বোলিং ক্যাম্প পরিচালনার উদ্যোগ নিয়েছে বিসিবি। সে ক্যাম্প পরিচালনায় চম্পকা রামানায়েকেকে দেখা গেলে অবাক হবার কিছু থাকবে না। ওয়ালশ জাতীয় দলের ফাস্ট বোলারদের নিয়েই ব্যস্ত থাকেন। 

জাতীয় দলের বাইরে পাইপ লাইনে থাকা সম্ভাবনাময় তরুণ দ্রুত গতির বোলারদের পরিচর্যা ও প্রয়োজনীয় বুদ্ধি-পরামর্শ দেয়ার সে অর্থে সুযোগ কম পান। 

তাই চাম্পাকা রামানায়েকের স্মরনাপন্ন হওয়া। তিনি মূলতঃ দেশের উঠতি ও সম্ভাবনাময় ফাস্ট বোলারদের নিয়ে কাজ করবেন। তাদের ফাস্ট বোলিংয়ের প্রয়োজনীয় টিপস দিতে পারবেন। কৌশল শেখাবেন। 

মোদ্দা কথা, আগামী দিনের মাশরাফি, মোস্তাফিজ, রুবেল-তাসকিনদের প্রশিক্ষণ দেবেন রামানায়েকে। বিসিবির আশা সম্ভাবনাময় পেসাররা জাতীয় দলে ঢোকার আগেই  ফাস্ট বোলিংয়ের প্রয়োজনীয় কায়দা ও কৌশলগুলো রপ্ত করে ফেলবেন।

এআরবি/আইএইচএস/এমএস