আন্তর্জাতিক

বাগদাদি বেঁচে থাকার দাবি কুর্দি কর্মকর্তার

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর নেতা আবু বকর আল-বাগদাদি জীবিত থাকার দাবি করেছেন ইরাকের কাউন্টার টেররিজমের এক কুর্দি কর্মকর্তা। জীবিত বাগদাদি এখন সিরিয়ার দক্ষিণে রাক্কা শহরে লুকিয়ে থাকারও দাবি করেন তিনি। খবর রয়টার্সের।  

Advertisement

বাগদাদি অবশ্যই বেঁচে আচেন। তিনি মারা যাননি। তার বেঁচে থাকার তথ্য আমরা পেয়েছি। আমাদের ৯৯ শতাংশ বিশ্বাস তিনি বেঁচে আছেন। সোমবার ইরাকের কুর্দি অঞ্চলের কাউন্টার টেররিজমের শীর্ষ কর্মকর্তা লাহুর তালাবানি এ দাবি করেন। 

তিনি আরও বলেন, বাগদাদির শেকড় ছিল ইরাকের আল কায়েদাতে, সেটা ভুলে গেলে চলবে না। নিরাপত্তারক্ষীদের কাছ থেকে তখনও লুকিয়ে ছিলেন তিনি। তিনি জানেন, তিনি কী করছেন। 

তিন বছর লড়াইয়ের পর চলতি মাসে আইএস অধিকৃত মসুল পুনরুদ্ধারের ঘোষণা দেয় ইরাকি বাহিনী। এছাড়া জঙ্গি গোষ্ঠীটির ওপর চাপ বাড়ছে সিরিয়ার রাক্কা শহরেও।

Advertisement

তবে তালেবানের দাবি, ইরাকি বাহিনী কৌশল বদল করছে। যদিও আইএস নির্মূল করা অতোটা সহজ নয়। সেখানকার যুদ্ধ শেষ করতে আরও তিন থেকে চার বছর সময় লাগবে। 

মে মাসের বিমান হামলায় বাগদাদি নিহত হয়েছেন বলে গত মাসে ধারণার কথা জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী নিশ্চুপ থাকার পর সপ্তাহখানেক আগে দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পক্ষ থেকে বাগদাদির মৃত্যুর তথ্য জানানো হয়।

তবে বাগদাদির মৃত্যুর ভিডিও কিংবা তার মরদেহের ছবি প্রকাশ করা হয়নি। এদিকে বাগদাদির পক্ষ থেকেও ভিডিও কিংবা অডিও বার্তা পাওয়া যায়নি। অনেকেই এই নীরবতাকে তার মৃত্যুর লক্ষণ হিসেবে মনে করছেন। 

কেএ/এমএস

Advertisement