শিক্ষা

মাউশির কার্যক্রমে আরও গতিশীল আনার নির্দেশ শিক্ষামন্ত্রীর

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) কার্যক্রমে আরও গতিশীল আনার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

Advertisement

রোববার ঢাকায় শিক্ষাভবনে অধিদফতরের সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, মাউশি’র কর্মকাণ্ডে অনেক সাফল্য রয়েছে। এ কাজগুলো এগিয়ে নিতে হবে। এ সাফল্যের ধারা অব্যাহত রাখতে হবে।

মাউশি’তে মানুষের স্বার্থ-সংশ্লিষ্ট কাজ অনেক বেশি উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, যারা কাজের জন্য আসেন, তাদেরকে সন্তুষ্ট করে দিতে হবে। মানুষের কাছে ভালো ইমেজ তৈরি করতে হবে। মাউশি’র কাজের মান আরও উন্নত করার জন্য মন্ত্রী বিভিন্ন নির্দেশনা দেন।

Advertisement

নাহিদ বলেন, মাউশি’র কর্মকাণ্ডে আরও গতিশীলতা আনতে হবে। কাজে স্বচ্ছতা, সততা ও নিষ্ঠার প্রমাণ দিতে হবে। মনিটরিং কার্যক্রম আরও জোরদার করার জন্য নির্দেশ দেন।

তিনি বলেন, সৃজনশীল দৃষ্টিভঙ্গি কাজে লাগাতে হবে। প্রকল্প বাস্তবায়ন এবং সেবা প্রদানের ক্ষেত্রে নতুন নতুন কৌশল উদ্ভাবন করতে হবে। প্রকল্প পরিচালকদের কাজ রিভিউ করে প্রকল্পগুলোতে যোগ্য প্রকল্প পরিচালক নিয়োগ দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

নাহিদ বলেন, সমস্যা ও ব্যর্থতাগুলো চিহ্নিত করে তা সমাধানের ব্যবস্থা নিতে হবে। এমপিওভুক্ত শিক্ষকরা কোথাও দুর্নীতি বা হয়রানির শিকার হলে তা মাউশি’র মহাপরিচালক বা মন্ত্রীকে সরাসরি জানানোর জন্যও তিনি ভুক্তভোগীদের প্রতি আহ্বান জানান।

সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, সেবাগ্রহীতাদের আরও সহজে কিভাবে সেবা দেয়া যায়, সে বিষয়টি ভাবতে হবে। আইটি’র যুগে অনেক কিছু করার সুযোগ আছে। কম সময়ে সেবা দিতে হবে। সরকারি কর্মচারীরা নিজেদের প্রভু না ভেবে জনগণের সেবক ভাবতে হবে।

Advertisement

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। অধিদফতরের বিভিন্ন উইংয়ের প্রধানরাসহ সর্বস্তরের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। সভায় অধিদফতরের বিভিন্ন কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এমএইচএম/জেএইচ/জেআইএম