খেলাধুলা

মেয়েদের বিশ্বকাপে মিতালি শো চলছেই

মেয়েদের ওয়ানডে ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়েছেন মিতালি রাজ। সর্বোচ্চ রানের মালিক এখন ভারতীয় এই নারী ক্রিকেটার (১৮৪ ম্যাচে ৬১৩৭ রান)। এছাড়া প্রথম নারী ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন তিনি। অনন্য এই কীর্তি গড়ায় মিতালি রাজকে নারী ক্রিকেটের ‘শচীন টেন্ডুলকার’ বলে ফেলছেন।

Advertisement

এদিকে মেয়েদের বিশ্বকাপে মিতালি শো চলছেই। শনিবার বাঁচা-মরার লড়াইয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল ভারত। এই ম্যাচেও সেঞ্চুরির দেখা পেয়েছেন মিতালি। খেলেছেন ১০৯ রানের অনবদ্য এক ইনিংস। তার অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে নিউজিল্যান্ডকে ১৮৬ রানে উড়িয়ে দিয়েছে ভারত। তাতে সেমিফাইনালের টিকিট পেয়ে যায় মিতালির দল।

টসে জিতে প্রথমে ভারতকে ব্যাট করতে পাঠায় নিউজিল্যান্ড। ভারতের শুরুটা ভালো হয়নি। ২১ রানের মধ্যেই ফিরে যান দুই ওপেনার পুনম রাউত (৪) ও স্মৃতি মন্ধানা (১৩)। এরপর মিতালি ও হারমানপ্রীতের জুটির হাত ধরে ঘুরে দাঁড়ায় ভারত। এই জুটিতে যোগ হয় ১৩২ রান।

অধিনায়ক মিতালি রাজের ১০৯ রানের ইনিংসটা সাজানো ১২৩ বলে ১১টি চারে। দলের জয়ে অনন্য অবদান রেখেছেন হারমানপ্রীত কাউর (৬০) ও বেদা কৃষ্ণমূর্তিও (৭০)। 

Advertisement

মিতালির সেঞ্চুরিতে ৭ উইকেটে ২৬৫ রান করে ভারত। জবাবে ৭৯ রানেই অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। কিউই নারীদের তিন ব্যাটসম্যান ছুঁতে পেরেছেন তিন অঙ্ক। বাকিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। ভারতের পক্ষে ১৫ রানে ৫ উইকেট নেন বাঁ-হাতি স্পিনার রাজেশ্বরী গায়কোয়াড়।

এনইউ/এমএস