খেলাধুলা

বড় সংগ্রহের পথে দ. আফ্রিকা

সিরিজের প্রথম টেস্ট ম্যাচটা হেরে গেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচটিতে তাদের ঘুরে দাঁড়ানোর পালা। সেই কাজটাই বোধ হয় করতে যাচ্ছে প্রোটিয়ারা। প্রথম দিনে ভালো অবস্থানে রয়েছে ফাফ ডু প্লেসিসের দল। রয়েছে বড় সংগ্রহের পথেই। প্রথম দিন শেষে ৬ উইকেটে তুলেছে ৩০৯ রান।

Advertisement

নটিংহামের ট্রেন্ট ব্রিজে টস জিতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। শুরুটা অবশ্য ভালো ছিল না তাদের। দলীয় ১৮ রানের মাথায় ডিন এলগারকে হারিয়ে ধাক্কা খায় প্রোটিয়ারা। ৬ রান করতেই এলগার শিকার জেমস অ্যান্ডারসনের।

দ্বিতীয় উইকেটে ঘুরে দাঁড়ানোর পথ খুঁজে পায় আফ্রিকার দলটি। হেইনো কুন ও হাশিম আমলা মিলে দলের স্কোরশিটে যোগ করেন ৪৮ রান। কুন থামেন ৩৪ রানে। তার বিদায়ের পর আমলা জুটি বাঁধেন কুইন্টন ডি ককের সঙ্গে। তৃতীয় উইকেটে প্রোটিয়ারা পায় ১১৩ রান। 

আমলা ও ডি কক দুজনই ফিফটির দেখা পেয়েছেন। স্টুয়ার্ট ব্রডের বলে অ্যালিস্টার কুকের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন ৬৮ রান করা ডি কক। হাশিম আমলাকে ৭৮ রানে থামিয়েছেন ওই ব্রডই।

Advertisement

অধিনায়ক ডু প্লেসিস (১৯) ও টেম্বা বাভুমা (২০) খুব একটা সুবিধা করতে পারেননি। ৫৪ রান করে অপরাজিত আছেন ভারনন ফিল্যান্ডার। প্রোটিয়াদের আরেক অপরাজিত ব্যাটসম্যান ক্রিস মরিস (২৩)।

প্রথম দিনে ইংল্যান্ডের সেরা বোলার স্টুয়ার্ট ব্রড। দখলে নিয়েছেন ৩ উইকেট। অলরাউন্ডার বেন স্টোকস ঝুড়িতে জমা করেছেন ২টি। আর একটি উইকেট লাভ করেছেন ঘরের মাঠে ৩০০ টেস্ট উইকেট শিকারের কীর্তি গড়া জেমস অ্যান্ডারসন।

এনইউ/এমএস

Advertisement