খেলাধুলা

ভাগ্য খুলছে গেইল-ব্রাভোদের

কথায় আছে, ‘বড় কিছু পেতে হলে ছোট কিছু ছাড় দিতে হয়।’ এটাই বোধ হয় বাস্তবে রূপ দিতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। বড় কিছু (ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা) পাওয়ার জন্যই তারা বাদ দিতে পারে ছোট কিছু (ঘরোয়া ক্রিকেটে খেলার বাধ্যবাধকতা)। এই সমীকরণ যদি মেলে, তাহলে ওয়ানডে দলে ভাগ্য খুলে যাবে ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, মারলন স্যামুয়েলস, ড্যারেন স্যামিদের।

Advertisement

একটা সময় বিশ্বকাপে (২০১৯ সালে) সরাসরি খেলতে পারবে না ওয়েস্ট ইন্ডিজ; এমনটা ছিল লক্ষ্যণীয়। এখন সেই দৃশ্যপট পাল্টে গেছে। জিম্বাবুয়ের কাছে শ্রীলঙ্কার ৩-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারের পর। উল্টো শ্রীলঙ্কা পড়ে গেছে শঙ্কায়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আইসিসির ওয়ানডে র্যাংকিংয়ে সেরা আটে থাকা দলগুলোই সরাসরি বিশ্বকাপে অংশ নেবে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করা পাকিস্তান অনেকটা নিশ্চিত করে ফেলেছে সেই ধাপ! বাংলাদেশও অনেকটা শঙ্কামুক্ত। 

এখন আট নম্বর স্থান নিয়ে লড়াইটা হবে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার মধ্যে! এই মুহূর্তে ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে রয়েছে শ্রীলঙ্কা। নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৭৮। দুই দলের রেটিং পয়েন্টের ব্যবধান ১০। এই দূরত্ব কমাতে পারবে কি ওয়েস্ট ইন্ডিজ? এমন প্রশ্নই ক্রিকেটবোদ্ধাদের। 

সেজন্য অবশ্য অনেক পথ পাড়ি দিতে হবে ক্যারিবীয়দের। সামনেই ইংল্যান্ডের মাটিতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। ওই সিরিজটা ৫-০ ব্যবধানে জিততে হবে জেসন হোল্ডারের দলের। এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। জিততে হবে ওই ম্যাচটাও।

Advertisement

অপরদিকে ঘরের মাঠে ভারতের সঙ্গে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে শ্রীলঙ্কা। ওই সিরিজে শ্রীলঙ্কা ভারতের কাছে ৪টি ম্যাচ হেরে যায় আর ক্যারিবীয়রা ৬টি ম্যাচ জিতে যায় তাহলে লঙ্কানরা নেমে যাবে নয়ে। শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়াবে ৮৭। আর ৮৯ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ উঠে যাবে আটে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দুদলের র্যাংকিং বিশ্লেষণ বলছে এমনটাই।

বিশ্বকাপে খেলতে হলে সেরা দল নিয়ে খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। এটা বলার অপেক্ষা রাখে না। ক্যারিবিয়ানদের ওয়ানডে দলে ব্রাত্য হওয়া গেইল, দুই ব্রাভো ভাই, কাইরন পোলার্ড, সুনিল নারিনদের ফেরাতে হবে। ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া লিগে খেলেন না বলেই তারা জাতীয় দলের বাইরে। বোর্ডের এমন বাধ্যবাধকতার কারণেই নাকি ক্যারিবিয়ান ক্রিকেটের এমন বেহাল দশা!

বোর্ড ও ক্রিকেটারদের মাধে সমঝোতার চেষ্টা চলছে। কঠোর নীতি থেকে সরে আসতে চায় ক্যারিবিয়ান বোর্ড। লক্ষ্য- বিশ্বকাপে সরাসরি খেলা। সেজন্য অভিজ্ঞ ও সেরা ক্রিকেটারদের ওয়ানডে দলে সুযোগ করে দিয়ে সেরাটা পাওয়ার বাসনা তাদের। তাই ইংল্যান্ড সফরে গেইল-স্যামিদের ওয়ানডে দলে দেখা যেতে পারে। তার জন্য অবশ্য বোর্ডকে ছাড় দিতে হবে। বোর্ডে এমন প্রস্তাব তোলা হলে তা পাস করিয়ে দেওয়া হবে; দাবি ক্রিকইনফোর।

এনইউ/পিআর

Advertisement