আন্তর্জাতিক

উত্তরপ্রদেশের বিধানসভায় বিস্ফোরক

উত্তরপ্রদেশের বিধানসভার ভেতর থেকে শক্তিশালী বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। উত্তরপ্রদেশ বিধানসভায় অধিবেশন চলাকালীন বিরোধী বিধায়ক রাম গোবিন্দ চৌধুরির টেবিলের কাছে পাওয়া যায় এই বিস্ফোরক। বিধানসভার মতো উচ্চ নিরাপত্তা জোনে এ ধরনের ঘটনায় উদ্বিগ্ন প্রশাসন। ঘটনার এনআইএ তদন্তের দাবি জানিয়েছে যোগী আদিত্যনাথ সরকার।

Advertisement

পুলিশ গত বুধবার বিধানসভা থেকে বিস্ফোরক পাউডার উদ্ধার করে ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠায়। উদ্ধার হওয়া এই পাউডার পেন্টাএরিথ্রিটল টেট্রা নাইট্রেট কম্পাউন্ড বলে জানিয়েছেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। বিধানসভাকক্ষে বিস্ফোরক পাউডার উদ্ধার হওয়ায় স্বাভাবিক ভাবেই আতঙ্ক ছড়িয়েছে। 

বিশেষজ্ঞদের দাবি, এ ধরনের পাউডার শক্তিশালী বোমা তৈরিতে ব্যবহার করা হয়। জঙ্গিরা এই ধরনের বিস্ফোরক ব্যবহার করে বলে আগে প্রমাণও মিলেছে। অতি শক্তিশালী এই বিস্ফোরককে চিহ্নিত করা ডগ স্কোয়াডের পক্ষেও শক্ত বলে জানিয়েছেন তারা। 

এই বিস্ফোরকের কোনও রং থাকে না। ফলে সহজেই চোখে পড়ে না। সিল করা বাক্সে থাকলে তা চিহ্নিত করা প্রায় অসম্ভব। ১০০ গ্রাম পেন্টাএরিথ্রিটল টেট্রা নাইট্রেট জাতীয় এই বিস্ফোরক পাউডার নিমেষেই একটি গাড়িকে উড়িয়ে দিতে পারে। 

Advertisement

ঘটনার পরই উত্তরপ্রদেশ বিধানসভা চত্বরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গতকাল থেকেই দফায় দফায় তল্লাশি চালানো হচ্ছে। শুক্রবার এই পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এনআইএ তদন্তের আর্জিও জানিয়েছেন তিনি।

বিধানসভার ভেতরে এ ধরনের মারাত্মক বিস্ফোরক পাউডার কিভাবে পৌঁছাল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। পাশাপাশি বিধানসভার নিরাপত্তার ত্রুটির বিষয়টিও সামনে এসেছে। বিধানসভা চত্বরের এই ঘটনায় দেশবাসীর নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠছে।  

টিটিএন/পিআর

Advertisement