ফিচার

বর্ষায় হাওরের মায়াবী রূপ

 

Advertisement

বাংলাদেশ নদীমাতৃক দেশ। নদী বিধৌত এ দেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেক হাওর। বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন বোর্ডের তথ্যানুসারে, দেশে মোট ৪১৪টি হাওর রয়েছে। তবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের হিসাব অনুসারে হাওরের সংখ্যা ৪২৩টি। কিশোরগঞ্জের অষ্টগ্রামের সোমাই হাওর ঘুরে ছবি তুলেছেন রাকিব ছিদ্দিকী।

বর্ষা এলেই হাওরের বিস্তীর্ণ জলরাশি দেখলে মনে হবে এ যেন অথৈ সাগর। কিশোরগঞ্জের সোমাই হাওরে গেলে মনে হবে এ এক অন্য জগত। বিস্তীর্ণ প্রান্তরে জলের নাচন দেখে মুহূর্তেই নেচে উঠবে মন।

Advertisement

হাওরের নীল আকাশে সাদা মেঘের ভেলা। দিগন্তের গা ঘেঁষে গ্রামের পর গ্রাম। সবুজে সবুজময়। আর হাওরের বুকজুড়ে চোখজুড়ানো জলরাশি। মনোরম এই দৃশ্য দেখলে যে কেউ মুগ্ধ হয়ে যাবেন।

বর্ষায় হাওরের জলে নৌকা নিয়ে ঘুরতে বেশ ভালোই লাগে। ব্যস্ত হাওরের বুকে বিকেল নামলেই নৌকা নিয়ে বের হয়ে যান ভ্রমণপিপাসুরা। বিকেলের শান্ত স্নিগ্ধ পরিবেশে দেখতে পারবেন হাওরের মায়াবী রূপ।

Advertisement

যতদূর চোখ যায় শুধু পানি আর পানি। জলের ভেতর থেকে উঁকি মারে রূপালি ফসল। হাওরের এই অপরূপ দৃশ্য দেখতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছুটে আসেন পর্যটকরা। দেখে মুগ্ধ হন।

হাওরের বুকে বাঁশের ভেলায় ভাসছেন দুই বাঁশ ব্যবসায়ী। বাঁশ বিক্রি করেই তারা জীবিকা নির্বাহ করেন। এভাবে বাঁশ ভাসিয়ে নিয়ে যাওয়া হচ্ছে হাওরের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে।

এসইউ/আরআইপি