আন্তর্জাতিক

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার কারাদণ্ড

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর তাকে সাড়ে নয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তবে ওই রায়ের ব্যাপারে আপিল করার সুযোগ পাবেন তিনি। খবর বিবিসির। 

Advertisement

ব্রাজিলের তেল কোম্পানি পেট্রোবাসের কাছ থেকে একটি অ্যাপার্টমেন্ট ঘুষ হিসেবে নিয়েছেন বলে সিলভার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। তবে সেই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন তিনি। রাজনৈতিকভাবে হেয় করার উদ্দেশ্যে তার বিরুদ্ধে এমন অভিযোগ তোলার দাবিও করেছেন তিনি। 

তবে এই অভিযোগে তার বিরুদ্ধে পাঁচটি মামলা হয়েছে। অন্যদিকে অনেক প্রতিবাদকারী দুর্নীতির অভিযোগে বর্তমান প্রেসিডেন্ট মাইকেল তিমারকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। এজন্য তারা বিক্ষোভও করেছেন। 

২০১১ সাল পর্যন্ত আট বছর ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন সিলভা। বামপন্থী ওয়ার্কার্স পার্টির জন্য আগামী বছরের নির্বাচনে আবারও প্রার্থীতা করার কথা চূড়ান্ত হয়েছে বলে শোনা গেছে। এরকম একটা পরিস্থিতিতে সিলভার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়ে সাজার রায় দিয়েছেন আদালত। 

Advertisement

পেট্রোবাসের কাছ থেকে সিলভার ঘুষ নেয়ার বিষয়ে প্রমাণাদি পাওয়ার পর বুধবার দেশটির এক আদালতের বিচারক তার বিরুদ্ধে সাজা ঘোষণা করেন। এছাড়া ওই বাড়িটি পেট্রোবাসের কাছে ফিরিয়ে দেয়ার নির্দেশ দেন।

তবে এক বিবৃতিতে সিলভার আইনজীবী দাবি করেন, তিনি একেবারে নির্দোষ। রায়ের ব্যাপারে আপিলের কথাও জানান তিনি। তাছাড়া ব্রাজিলে অত্যন্ত জনপ্রিয় তিনি।  

গত তিন বছর ধরে সিলভাকে নিয়ে তদন্ত চলছে। তবে এখন পর্যন্ত তার বিরুদ্ধে দুর্নীতির কোনো প্রমাণ মেলেনি। ওয়াকার্স পার্টির প্রধান গ্লেইসি হফম্যান ওই রায়ের পর ক্ষোভ প্রকাশ করেছেন। সিলভাকে দমিয়ে দেয়ার জন্য চক্রান্ত করা হয়েছে বলে মনে করেন তিনি। এই রায়ের বিরুদ্ধে দলের পক্ষ থেকে অবস্থান নেয়ার কথাও জানান তিনি। 

কেএ/টিটিএন/পিআর

Advertisement