আন্তর্জাতিক

লন্ডনের আয়তনের চারগুণ বড় বরফখণ্ডের ভাঙন এন্টার্কটিকায়

 

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের আয়তনের প্রায় চারগুণের সমান আয়তনের বিশালাকারের এক বরফখণ্ড আলাদা হয়ে গেছে এন্টার্কটিকার বরফ স্তর থেকে। ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট এক প্রতিবেদনে ওই বরফখণ্ডের আলাদা হয়ে যাওয়ার দৃশ্য স্যাটেলাইটে ধারণকৃত ছবিতে দেখা গেছে বলে জানিয়েছে। 

Advertisement

ইন্ডিপেনডেন্ট বলছে, বিশাল আকারের এই বরফখণ্ড এন্টার্কটিকার লার্সেন সি আইস শেলফ থেকে পৃথক হয়েছে। এ যাবৎকালের সবচেয়ে বড় আকারের বরফ ফাটলের ঘটনা এটি; যার আয়তন প্রায় ৫ হাজার ৮০০ বর্গ কিলোমিটার। ওই বরফখণ্ডের ওজন প্রায় এক ট্রিলিয়ন টন। 

মহাকাশ গবেষণা সংস্থা নাসার ধারণকৃত স্যাটেলাইট ছবিতে দেখা যায়, এন্টার্কটিকার প্রধান বরফ স্তর থেকে বিশাল আকারের ওই বরফখণ্ড পৃথক হয়ে যাচ্ছে। তাপমাত্রা বৃদ্ধির কারণে ধীরে ধীরে তা প্রধান বরফ স্তর থেকে আলাদা হয়ে যায়। তবে এখনও ওই বরফখণ্ড তার মূল অবস্থান থেকে ধসে পড়েনি। তবে সমুদ্রের স্রোত অথবা বাতাসের কারণে এটি গলে যেতে পারে। 

এন্টার্কটিকা নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান প্রজেক্ট মিডাসের ওয়েবসাইটে বিজ্ঞানীরা বলছেন, এ যাবৎকালের সর্ববৃহৎ এক ট্রিলিয়ন ওজনের বিশালাকারের একখণ্ড আইসবার্গ এন্টার্কটিকার লার্সেন সি আইস শেলফ থেকে আলাদা হয়ে গেছে। গত ১০ জুলাই (সোমবার) থেকে ১২ জুলাইয়ের (বুধবার) মধ্যে ওই বরফখণ্ডে ফাঁটল ধরেছে।  

Advertisement

এদিকে বিবিসি বলছে, এন্টার্কটিকার বরফ স্তর থেকে আলাদা হয়ে যাওয়া বিশাল ওই আইসবার্গের আয়তন প্রায় ৬ হাজার বর্গ কিলোমিটার। যা যুক্তরাজ্যের লন্ডন কিংবা ওয়েলসের আয়তনের প্রায় চারগুণ। 

এসআইএস/পিআর