অর্থনীতি

গড় মূল্যস্ফীতি কমলেও বেড়েছে খাদ্যে

সদ্য সমাপ্ত অর্থ বছরে (২০১৬-১৭) গড় মূল্যস্ফীতি কমলেও বেড়েছে খাদ্যে। বাজেট ও আগাম বন্যা হওয়ায় এই মূল্যস্ফীতির হার বেড়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

Advertisement

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করেন তিনি। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

পরিকল্পনামন্ত্রী জানান, গত অর্থবছরে গড় সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৪ শতাংশ, যা তার আগের অর্থবছরে (২০১৫-১৬) ছিল ৫ দশমিক ৯২ শতাংশ। সে তুলনায় গত অর্থবছরে মূল্যস্ফীতি কমেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী গত অর্থবছর খাদ্য মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ১ শতাংশ। যা তার আগের অর্থবছরে ছিল ৪ দশমিক ৯০ শতাংশ। সে তুলনায় খাদ্যে মূল্যস্ফীতি বেড়েছে। 

Advertisement

অন্যদিকে একই সময় খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৬১ শতাংশ। যা ২০১৫-১৬ অর্থবছরে ছিল ৭ দশমিক ৪৩ শতাংশ। এ হিসেবে গত অর্থবছরে খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি কমেছে। 

পরিকল্পনামন্ত্রী বলেন, গত তিন মাসে (এপ্রিল-জুন) দেশের সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৭২ শতাংশ, যা তার আগের তিন মাসে (জানুয়ারি-মার্চ) ছিল ৫ দশমিক ২৮ শতাংশ। এ হিসেবে গত তিন মাসে মূল্যস্ফীতি বেড়েছে।

এর কারণ হিসেবে পরিকল্পনামন্ত্রী জানান, আগাম বন্যার ফলে জিনিষপত্রের দাম বেড়ে যাওয়ায় এমন হয়েছে। তাছাড়া এ সময় বাজেট থাকায়ও তা মূল্যস্ফীতিতে কিছুটা প্রভাব ফেলেছে। 

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, শহর এলাকায় গত তিন মাসে গড় মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ১৬ শতাংশ, যা তার আগের তিন মাসে ছিল ৫ দশমিক ৬৫ শতাংশ। অন্যদিকে গ্রামীণ এলাকায় গত তিন মাসে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪৯ শতাংশ এবং তার আগের তিন মাসে ছিল ৫ দশমিক শূন্য ৮ শতাংশ। 

Advertisement

এমএ/এমএমজেড/এমএস