খেলাধুলা

বড় দলকে হারানোর যোগ্যতা রাখে বাংলাদেশ : মিরাজ

বাংলাদেশ শুধু ওয়ানডেতেই নয়, টেস্টেও উন্নতি করেছে। তাই যেকোনো দলের সঙ্গে জেতার সম্ভাবনা রয়েছে। বড় বড় দলকেও হারানোর যোগ্যতা এখন রাখে বাংলাদেশ বলে মনে করেন দলের অন্যতম স্পিনার মেহেদী হাসান মিরাজ। 

Advertisement

আজ (মঙ্গলবার) বংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) বসে এসব কথা বলেন এই টাইগার ক্রিকেটার। 

তিনি আরও বলেন, ‘আমরা যে উন্নতি করেছি তার প্রমাণ রেখেছি শ্রীলঙ্কার মাটিতে নিজেদের ১০০তম টেস্টে তাদের হারিয়ে। পাশাপাশি আমরা ইংল্যান্ডকেও হারিয়েছি।’ 

মিরাজ মনে করেন, ইংল্যান্ডের বিপক্ষে খেলা পিচের মতো পিচ যদি এবার পাওয়া যায় তাহলে অবশ্যই টাইগারদের জন্য সুবিধা হবে। দলও ভালো কিছু করে দেখাতে পারবে।  

Advertisement

এদিকে ফিটনেস ক্যাম্প খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন জাতীয় দলের এই ডান হাতি অফ স্পিনার। এবারের ক্যাম্পটা বেশি গুরুত্ব দেয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘সামনে এক বছর আমাদের ব্যস্ত মৌসুম কাটবে। আর সে সময় এত বেশি সময় আমরা পাব না ফিটনেসের জন্য। তাই এবারের ফিটনেস ক্যাম্পকে একটু বেশি গুরত্ব দেয়া হচ্ছে। আগামী এক বছর যাতে আমাদের ফিটনেস ঠিক থাকে সেজন্য এবারের ক্যাম্পকে সর্বাধিক গুরুত্ব দেয়া হচ্ছে।’ 

তবে তিনি মনে করেন, ক্রিকেটাররা ছুটিতে থাকলে ফিটনেস ঠিক রাখা হয় না ততটা। ঠিকমতো ফিটনেস ট্রেনিং করাও হয় না। 

দুর্দান্ত টেস্ট অভিষেক দিয়ে শুরু করা এই টাইগার আসন্ন সিরিজগুলোতেও ভালো কিছু করার ব্যাপারে আশাবাদী। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে চ্যালেঞ্জ নিতে পছন্দ করি। আর এই কন্ডিশনিং ক্যাম্পটি আসন্ন সিরিজগুলোতে ভালো করার ব্যাপারে যথেষ্ট অবদান রাখবে।’ 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ওয়ার্নার বা স্মিথকে নিয়ে এখনই ভাবছি না। ব্যাটে-বলের প্রাকটিস শুরু হলেই এসব নিয়ে চিন্তা করব।’ পাশাপাশি তিনি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে যাওয়ার ব্যাপারে বলেন, বিসিবি থেকে অনাপত্তিপত্র পাওয়ার পরই যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেব, তবে আশা করছি বোর্ড আমাকে শিগগিরই অনাপত্তিপত্র দেবে। 

Advertisement

এর আগে সকালে জাতীয় দলের ক্রিকেটাররা জিমে গা গরম করে নেন। এরপর তারা দুই ভাগ হয়ে ঝুম বৃষ্টির মধ্যে ফুটবল খেলেন। কিন্তু ফুটবল খেলতে যাননি তাসকিন। তাকে সেসময় জিমেই দেখা গেছে। 

উল্লখ্য, আসন্ন অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজকে সামনে রেখে বিসিবিতে চলছে জাতীয় দলের ফিটনেস ক্যাম্প। যেখানে ২৯ জনের মধ্যে ২২ জন ক্রিকেটারই উপস্থিত রয়েছেন। তামিম কাউন্টিতে খেলতে যাওয়ার কারণে এবং রুবেলের ইনজুরির জন্য এরা দুইজন অনুপস্থিত রয়েছেন। বাকি পাঁচ জন এইচপি টিমের সঙ্গে অস্ট্রেলিয়াতে রয়েছেন।

এনইউ/এমএস