আন্তর্জাতিক

আইএসের পুনরুত্থান ঠেকাতে হবে ইরাককেই

ঐতিহাসিকভাবে মসুল জয় করা হলেও ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়ে যায়নি বলে সতর্ক করেছেন ইরাকে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কমান্ডার লে. জেনারেল স্টিফেন টাউনসেন্ড। তিনি বিবিসিকে বলেন, ইরাকে এখনও আইএস জঙ্গিরা রয়েছে। আইএসের পুনরুত্থান ঠেকাতে হবে ইরাককেই। খবর বিবিসির। 

Advertisement

তিনি আরও বলেন, আইএস যাতে নতুন করে উজ্জীবিত হতে না পারে সেজন্য ইরাক সরকারের উচিত সেখানকার সুন্নিদের সঙ্গে কথা বলা। আইএসের উত্থান ঠেকাতে ইরাক সরকারকে ভিন্ন কিছু করে দেখাতে হবে। সুন্নিদের কাছে সরকারকে যেতে হবে। তাদের সঙ্গে যাবতীয় মত পার্থক্য মিটিয়ে ফেলতে হবে। জনগণের মধ্যে এমন ভাবনা তৈরি করতে হবে যে, সরকার তাদেরই প্রতিনিধিত্ব করছে। 

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি আনুষ্ঠানিকভাবে আইএস নিয়ন্ত্রিত মসুল জয়ের ঘোষণা দিয়েছেন। দীর্ঘ নয় মাস লড়াইয়ের পর জাতীয় পতাকা নাড়তে নাড়তে মসুল জয়ের ঘোষণা দেন তিনি। এই নয় মাসে কয়েক হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে; বাস্তুহারা হয়েছে নয় লাখ ২০ হাজার লোক। যুদ্ধে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে মসুলের একটা বড় অংশ। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মঙ্গলবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকি এবং মার্কিন জোটের সেনারা অকারণে সেখানকার ঘনবসতিপূর্ণ এলাকায় ভারী অস্ত্র ব্যবহার করছে। একই অভিযোগ রয়েছে আইএস জঙ্গিদের বিরুদ্ধেও। 

Advertisement

কেএ/টিটিএন/জেআইএম