বিনোদন

রিয়াজ ও মিশার ছবি চালাবে না প্রদর্শক সমিতি

যৌথ প্রযোজনার চলচ্চিত্র নিয়ে দুই ভাগে বিভক্ত চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। একদিকে নিয়ম নীতি না মেনেই ছবি যৌথ প্রযোজনার নামে ওপারের ছবি করছে বলে অভিযোগ আছে জাজ মাল্টিমিডিয়ার বিরুদ্ধে। অন্যদিকে যৌথ প্রযোজনার নামে যৌথ প্রতারণার ছবি বন্ধের জন্য আন্দোলন করছে চলচ্চিত্র শিল্পী, পরিচালক সমিতিসহ ১৭টি সংগঠন। 

Advertisement

এ নিয়ে অনেক জল ঘোলা হয়েছে সম্প্রতি। জাজের সমর্থনে রয়েছে মধুমিতা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদের নেতৃত্বে প্রদর্শক সমিতির বেশ কয়েকজন নেতা। এদের সঙ্গে থেকে আন্দোলনে অংশ নিয়েছেন বুকিং এজেন্ট সমিতি, পরিবেশক সমিতির নেতারা ও বেশ কয়জন প্রযোজক, নির্মাতা ও শিল্পী। 

আজ মঙ্গলবার (১১ জুলাই) নতুন সিদ্ধান্ত নিয়ে হাজির হলো প্রদর্শক সমিতি। গণমাধ্যমে জরুরি এক বার্তায় সংগঠনের সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ জানিয়েছেন, ‘এখন থেকে চিত্রনায়ক রিয়াজ, অভিনেতা মিশা সওদাগর ও প্রযোজক খসরুর কোনো ছবি চালাবে না প্রদর্শক সিমিতির সদস্য হল মালিকরা।’

মঙ্গলবার দুপুরে মধুমিতা হলের মালিক নওশাদ বলেন, ‘আমরা কমিটির কয়েকজন মিলে প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নিয়েছি যে, এ দেশের সিনেমা হলে রিয়াজ, খলনায়ক মিশা সওদাগর ও প্রযোজক খসরুর ছবি প্রদর্শন করবো না। তবে চূড়ান্ত সিদ্ধান্ত আগামী ২৬ জুলাই বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এর মাধ্যমে নেয়া হবে। তখন সারাদেশের হল মালিকদের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া জানানো হবে।’

Advertisement

কেন বয়কট করা হচ্ছে জানতে চাইলে নওশাদ বলেন, ‘২৬ জুলাই সবকিছু পরিষ্কার করা হবে। এর বেশি কিছু এখন বলতে পারছি না।’

ধারণা করা হচ্ছে, গত রোববার তথ্য মন্ত্রণালয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তার বেশ কয়েকজন সচিব ও কর্মকর্তাসহ চলচ্চিত্র পরিবারের সঙ্গে বৈঠকে বসেন। সেখানে সিদ্ধান্ত নেয়া হয় যৌথ প্রযোজনার নীতিমালা সংশোধন না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনার ছবি নির্মাণ বন্ধ থাকবে। এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন চলচ্চিত্রাঙ্গনের মানুষেরা। ধারণা করা হচ্ছে, তথ্য মন্ত্রণালয়ের ঘোষণায় অসন্তুষ্ঠ হয়েই নতুন এই কর্মসূচি নিয়ে মাঠ গরম করতে চাইছে প্রদর্শক সমিতি ও তার সমর্থিত পক্ষরা।

প্রসঙ্গত, ২০১৫ সালের শুরুর দিকে ভিনদেশি ছবি আমদানি করার পক্ষে ছিলো প্রদর্শক সমিতি। তার বিরুদ্ধে আন্দোলন করায় চিত্রনায়ক শাকিব খান, চিত্র পরিচালক সোহানুর রহমান সোহান, মুশফিকুর রহমান গুলজারের ছবি না চালোনার ঘোষণা দিয়েছিলো সিনেমা হল মালিক এবং বুকিং এজেন্ট সমিতি।

এলএ/জেআইএম

Advertisement