প্রবাস

পুতুলকে ডেনমার্ক আওয়ামী লীগের অভিনন্দন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও বাংলাদেশ অটিজম ও বাংলাদেশের অটিজম ও নিউরোডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারপারসন  সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে অভিনন্দন জানিয়েছে ডেনমার্ক আওয়ামী লীগ।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) শুভেচ্ছা দূত হিসাবে নিয়োগপ্রাপ্ত হওয়ায় ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু ও সাধারণ সম্পাদক ডা. বিদ্যুৎ বড়ুয়া এক বিবৃতিতে এ অভিনন্দন জানিয়েছেন।

গত শনিবার নয়াদিল্লীতে দক্ষিণ-পূর্ব এশীয় বিষয়ক হুর আঞ্চলিক অফিস ২ এপ্রিল বিশ্ব অটিজম দিবস পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে ডাব্লিউএইচও এর শুভেচ্ছা দূত হিসেবে এ ঘোষণা দেয়া হয়।

জাতিসংঘ স্বাস্থ্য সংস্থাটি বিশ্ব অটিজম সচেতনতা দিবসের প্রাক্কালে হু চ্যাম্পিয়ন হিসাবে সায়মা ওয়াজেদের নাম ঘোষণা দিয়ে বলেছে, তিনি জাতীয় নীতিমালা ও কৌশল বিষয়ে প্রচারণার জন্য অঞ্চলের ১১টি সদস্য দেশের সাথে অ্যাডভোকেসিতে সহায়তা দেবেন। হু তাকে অটিজমের জন্য একজন শক্তিশালী প্রচারক হিসাবে মনোনীত  করেছে।

Advertisement

হুর আঞ্চলিক পরিচালক ড. পুনম খেত্রপাল সিং বলেন, সায়মা ওয়াজেদ হোসেন তার নিজ দেশ বাংলাদেশে স্বাস্থ্য এজেন্ডায় অটিজমকে সর্বোচ্চ গুরুত্ব দিতে আন্তরিক প্রচেষ্টা চালান এবং অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার ও অন্যান্য মানসিক এবং নিউরোডেভলোপমেন্টাল ডিজঅর্ডারস এ আঞ্চলিক ও বৈশ্বিক আকর্ষণে সহায়তা করেন।

সায়মা ওয়াজেদ তার বিভিন্ন ভূমিকা এবং যোগ্যতায় এএসডি বিষয়ে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তিনি ২০১১ সালে জুলাই মাসে দক্ষিণ-পূর্ব এশিয়া অটিজম নেটওয়ার্ক গড়ে তোলেন এবং মেন্টাল হেলথ বিষয়ে হুর গ্লোবাল এক্সপার্ট অ্যাডভাইজারি প্যানেলের একজন সদস্য হন।

পুতুল নামে পরিচিত সায়মা ওয়াজেদ হোসেন সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন। মানসিক স্বাস্থ্য বিষয়ে এই ফাউন্ডেশন কাজ করে। এটি হুর মানসিক স্বাস্থ্য বিষয়ক হুর এক্সপার্ট অ্যাডভাইজারি প্যানেলের সদস্য। তিনি ২০১১ সালে একটি আঞ্চলিক সম্মেলনের আয়োজন করে অবহেলিত এই বিষয়টিকে সামনে নিয়ে আসেন।

বিবৃতিতে সম্মতি জ্ঞাপন করেন ডেনমার্ক আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক মোতালেব ভূঁইয়া, হিল্লোল বড়ুয়া, ফাহমিদ আল মাহিদ, আমির হোসেন, আব্দুল্লাহ আল জাহিদ, ডেনমার্ক যুবলীগের সাধারণ সম্পাদক আমির জীবন, ছাত্রলীগ সভাপতি ইফতেখার সম্রাট, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম।

Advertisement

আরএস/পিআর