স্বাস্থ্য

সরকারি হাসপাতালগুলোতে খোলা হচ্ছে চিকুনগুনিয়া হেল্পডেস্ক

দেশের সব সরকারি হাসপাতালে চিকুনগুনিয়া পরিস্থিতি মোকাবেলায় হেল্পডেস্ক খোলার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের নির্দেশে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

Advertisement

পাশাপাশি মন্ত্রীর নির্দেশে এ রোগে আক্রান্তদের বিভিন্ন অস্থিসন্ধির ব্যথা প্রশমনে প্রতিটি হাসপাতালে প্রয়োজনে জয়েন্ট পেইন ক্লিনিক বা আর্থালজিয়া ক্লিনিক খোলারও উদ্যোগ নেয়া হয়েছে।

এখান থেকে রোগীদের প্রয়োজন অনুযায়ী ফিজিওথেরাপি বা ওষুধ সেবনের পরামর্শ দেয়া হবে। দেশের সব মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলা-উপজেলা হাসপাতালেও এ সেবা দেয়া হবে।

রোববার স্বাস্থ্য অধিদফতরে অনুষ্ঠিত এক জরুরি সভা থেকে দেশের সব হাসপাতালের পরিচালক, বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের কাছে এ নির্দেশনা দেয়া হয়। স্বাস্থ্য অধিদফতরের ডিজি অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রীর এ নির্দেশনা পৌঁছে দেন।

Advertisement

এর আগে স্বাস্থ্য অধিদফতরে চিকুনগুনিয়া পরিস্থিতি পর্যবেক্ষণে পাবলিক হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার (চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ কক্ষ) খোলা হয়েছিল। পাশাপাশি সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা কাজ করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপও গঠন করা হয়েছে।

এছাড়া সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের আওতায় চিকিৎসক ও সাধারণ জনগণের প্রশ্নের জবাব দেয়ার জন্য সার্বক্ষণিক হটলাইনও চালু করা হয়েছে। (ফোন নম্বর হচ্ছে ০১৯৩৭-১১০০১১, ০১৯৩৭-০০০০১১)।

বৈঠকে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে চিকুনগুনিয়া সম্পর্কে বিস্তারিত জানার জন্য www.iedcr.gov.bd লিংকটি ভিজিট করার জন্য সবার প্রতি অনুরোধ জানানো হয়েছে।

এমইউ/এমএমজেড/এমএস

Advertisement