আইন-আদালত

ইলিয়াসের স্ত্রীকে বিদেশ যেতে বাধা না দেয়ার নির্দেশ

বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক নিখোঁজ এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী লুনাকে লন্ডন যেতে বাধা না দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

Advertisement

একই সঙ্গে তাকে বিদেশ যেতে বাধা দেয়া কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন আদালত।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি করে হাইকোর্টের বিচারপতি মো. তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের (এম ফারুক) সমন্বয়ে গঠিত বেঞ্চ এই নির্দেশ দেন ও রুল জারি করেন।

আদালতে রিটকারীর পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদিন। তার সঙ্গে ছিলেন সগীর হোসেন লিওন।

Advertisement

রোববার সকালে লন্ডন যাওয়া উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত হলে ইমিগ্রেশন পুলিশ লুনাকে আটকে দেয় বলে অভিযোগ ওঠে।

এরপর সোমবার হাইকোর্টে রিট দায়ের করেন ইলিয়াস আলীর স্ত্রী।

এ বিষয়ে তার আইনজীবী সগির হোসেন লিয়ন বলেন, ‘বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তাহসিনা রুশদী লুনাকে রোববার সকাল ১০টায় লন্ডন যাওয়ার পথে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফেরত পাঠায় ইমিগ্রেশন পুলিশ। এর বিরুদ্ধে আজ ১০ জুলাই হাইকোর্টে রিট দায়ের করেন তিনি। ওই রিটের শুনানিতে আদালত এই আদেশ দেন।

বিমানবন্দরে আটকের বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা লুনা বলেন, ‘রোববার সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে ২ সন্তানকে নিয়ে লন্ডনে যাওয়ার কথা ছিল আমার। কিন্তু শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশনে দেড় ঘণ্টা আমাকে বসিয়ে রেখে বলা হয়, আপনি যেতে পারবেন না, আপনার ছেলে-মেয়েরা যেতে পারবে।’

Advertisement

এই পরিস্থিতিতে মেয়ে সাইয়ারা নাওয়াল ও ছেলে লাবিব সারারকে নিয়ে বাসায় ফিরে যাওয়ার কথা জানান লুনা।

লুনা জানান, তার বড় ছেলে আবরার ইলিয়াস এবার ব্রিস্টলের ইউনিভার্সিটি অব ওয়েস্ট অব ইংল্যান্ড থেকে স্নাতক শেষ করেছেন। অভিভাবক হিসেবে আগামী সপ্তাহে এর একটি অনুষ্ঠানে যোগ দিতেই যুক্তরাজ্যে যাচ্ছিলেন তিনি।

এফএইচ/এনএফ/এমএস