আইন-আদালত

দুদকের মামলায় মওদুদ-মোশাররফের রিভিউ খারিজ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও খন্দকার মোশাররফ হোসেনের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের মামলা চলার পক্ষে আপিলের রায় পু্র্নবিবেচনার আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

Advertisement

ফলে বিচারিক আদালতে তাদের বিরুদ্ধে মামলা চলতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার প্রধান বিচারপতির সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান এবং মওদুদ আহমদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও খন্দকার মোশাররফের পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ।

Advertisement

জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ৩ জুলাই সম্পদ ও আয়ের বিবরণী চেয়ে মওদুদ আহমদকে নোটিশ দেয় দুদক। দুদকের নোটিশ অনুযায়ী মওদুদ আহমদ একই বছরে ১৭ কোটি ৭০ লাখ টাকার সম্পদের হিসাব দুদকে দাখিল করেন। এর মধ্যে দুদক মওদুদ আহমেদের বিরুদ্ধে ৯ কোটি ৪ লাখ টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ এনে মামলা দায়ের করেন।

অন্যদিকে, জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ১২ কোটি টাকার সম্পদ অর্জন এবং তিন কোটি টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৮ সালের ১০ জানুয়ারি দুদক খন্দকার মোশাররফ হোসেনের বিরুদ্ধে রমনা মডেল থানায় মামলা করে। ওই বছরের ১৭ সেপ্টেম্বর অভিযোগপত্র দাখিল করা হয়।

মামলা বাতিলে মওদুদ আহমদ ও মোশাররফ হাইকোর্টে আবেদন করেন। হাইকোর্ট তাদের আবেদন খারিজ করে দিলে আপিল করেন তারা।

আপিলের চূড়ান্ত শুনানি শেষে ২০১৪ সালের ২১ আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এরপর উভয়েই আপিলের রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেন। আজ ওই আবেদনের শুনানি শেষে তা খারিজ হয়ে যায়।

Advertisement

এফএইচ/এসআর/এমএস