দেশজুড়ে

চিকিৎসায় গাফিলতি, নর্থ ইস্ট হাসপাতালকে জরিমানা

দক্ষিণ সুরমা উপজেলার চন্ডিপুল এলাকায় অবস্থিত নর্থ ইস্ট মেডিকেল কলেজ ও হাসপাতালকে ১৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সিলেট জেলা কার্যালয়।

Advertisement

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৭০ ধারায় প্রদত্ত ক্ষমতা বলে হাসপাতালকে একই আইনের ধারা ৪৫ অনুযায়ী জরিমানা করা হয়।

রোববার আইন অনুযায়ী জরিমানার শতকরা ২৫ ভাগ হিসেবে ৩ হাজার ৭শত ৫০ টাকা অভিযোগকারী দৈনিক ‘আমাদের সময়’-এর গোলাপগঞ্জ প্রতিনিধি মাহবুবুর রহমান চৌধুরীকে হস্তান্তর করেন অধিদফতরের সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম।

গত ২৮ ফেব্রুয়ারি দায়ের অভিযোগের বিবরণে জানা গেছে, সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরীর বাবা গৌছ উদ্দিন আহমদ চৌধুরীকে হাসপাতালের সিসিইউ ইউনিটের ৭ নম্বর বেডে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছিল। চিকিৎসাকালে অন্য রোগীর রিপোর্ট সরবরাহ করে চিকিৎসা প্রদান করা হয়।

Advertisement

এছাড়া ভুলক্রমে জনৈক মহিলা রোগীর ইসিজি রিপোর্ট প্রদান এবং হাসপাতালের ছাড়পত্র ও রোগীর রিপোর্টে ভিন্ন ভিন্ন বেড নম্বর উল্লেখ করে চিকিৎসা প্রতিবেদন দেয়া হয়। হাসপাতালের সরবরাহকৃত (প্রেসক্রিপশনের বিলে) প্রতিটি সেবার মূল্য পৃথকভাবে উল্লেখ না করাসহ চিকিৎসায় গাফিলতির অভিযোগে অধিদফতরে অভিযোগ করেন সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরী।

গত ১৪ জুন ১ম দফায় ও ৩ জুলাই ২য় দফা শুনানি শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় এই হাসপাতালকে দোষী সাব্যস্ত করে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। হাসপাতালের পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক ডা. আলতাব উদ্দিন।

যোগাযোগ করা হলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, অভিযোগটি আমলে নিয়ে শুনানি শেষে নিস্পত্তি করা হয়েছে এবং নর্থ ইস্ট হাসপাতালকে  জরিমানাসহ এখন থেকে সেবার মূল্য উল্লেখ করে বিল সরবরাহের আদেশ দেয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জরিমানা নগদ পরিশোধ করেছে, যার শতকরা ২৫ ভাগ অভিযোগকারীকে বুঝিয়ে দেয়া হয়েছে।

ছামির মাহমুদ/এএম/আরআইপি

Advertisement