জাতীয়

রাজধানীতে ধুলি দূষণ মানমাত্রার তিনগুণেরও বেশি : পরিবেশমন্ত্রী

বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু জানিয়েছেন, রাজধানীতে ধুলি দূষণের পরিমাণ পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর মানমাত্রা অপেক্ষা তিনগুণেরও বেশি। রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

Advertisement

মন্ত্রী জানান, ঢাকা শহরের বায়ু দূষণের মাত্রা ও এর উৎস চিহ্নিত করতে সুইডেনের একটি গবেষণা প্রতিষ্ঠানের সহায়তায় পরিবেশ অধিদফতর একুটি গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে। এতে দেখা যায়, শুষ্ক মৌসুমে ঢাকা শহরে ধুলি দূষণের মাত্রা অত্যধিক। যা পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর মানমাত্রা অপেক্ষা অনেক বেশি। গবেষণার ফল অনুযায়ী, ঢাকা শহরের ধুলি দূষণের অন্যতম উৎস হলো পাশ্ববর্তী এলাকার ইটভাটা (৫৮ শতাংশ), খোলা অবস্থায় নির্মাণ কার্যক্রম পরিচালনা (১৮ শতাংশ) ও যানবাহন (১০ শতাংশ)।

দিদারুল ইসলামের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে সরকারের রাজস্ব বাজেট হতে ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত ৩ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ইতোমধ্যে ট্রাস্ট ফান্ড হতে ৫০১টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরমধ্যে ২১৩টি প্রকল্প সফলভাবে সমাপ্ত হয়েছে।

এইচএস/এএইচ/জেআইএম

Advertisement