আইন-আদালত

গাজীপুরে বয়লার বিস্ফোরণ : মালিকের বিরুদ্ধে রিট

গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়ার সম্প্রতি মাল্টি ফ্যাবস লিমিটেডে বয়লার বিস্ফোরণের ১৩ জন নিহতের ঘটনায় মালিকের বিরুদ্ধে নতুন করে মামলার করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে। রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন বেসরকারি সংগঠন জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান মিলন।

Advertisement

রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, শ্রম সচিব, শিল্প সচিব, বিজিএমইএর সভাপতি ও প্রধান বয়লার পরিদর্শকসহ ১৭ জনকে বিবাদী করা হয়েছে। রিটে সঙ্গে সঙ্গে নিহতদের ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসার জন্য অর্থ প্রদানের নির্দেশনাসহ বয়লার আইনের বিধিমালা প্রণয়নের নির্দেশনা চাওয়া হয়েছে।

আগামীকাল (১০ জুলাই, সোমবার) হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই আবেদনের উপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী।

আইনজীবী জানান, বয়লার নিয়ে ১৯২৩ সালের একটি আইন ছিল। এ আইনে বয়লারের ব্যবহার নিয়ে একটি বিধিমালা প্রণয়নের কথা রয়েছে। কিন্তু সেটা এখনো করা হয়নি। তাই এটি প্রণয়নের নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া বয়লার নিয়ে আইনের বিধান অনুসরণে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

Advertisement

এর আগে গত ৫ জুলাই ওই কারখানার মালিক, মহাব্যবস্থাপক বা ব্যবস্থাপকের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে মামলা করে গ্রেফতার চেয়ে লিগ্যাল নোটিশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সাইফুর রহমান।

এফএইচ/আরএস/জেআইএম