তথ্যপ্রযুক্তি

ইতালিয়ান ভাষা শেখার ফ্রি মোবাইল অ্যাপস

ইউরোপের অন্যতম সমৃদ্ধ দেশ ইতালির সঙ্গে নানান কারণে বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক অনেক ভালো। অভিবাসন, পড়াশোনা, ব্যবসা-বাণিজ্য ইত্যাদি কারণে বাংলাদেশের কয়েক লাখ মানুষ ইতালিতে বসবাস করেন। ইতালিতে চলাফেরা, কাজকর্ম, পড়াশোনা ইত্যাদির জন্য ইতালিয়ান ভাষাটা জানা অত্যন্ত জরুরি।

Advertisement

বাংলা ভাষাভাষীদের ইতালিয়ান ভাষা শেখার জন্য ডিগবাজার লিমিটেড নিয়ে এসেছে ফ্রি মোবাইল অ্যাপস। অ্যান্ড্রয়েড কিংবা আইফোন/আইপ্যাডে বিনামূল্যেই পাবেন এই অ্যাপসটি। ডাউনলোড করে নিন বাংলা-ইতালিয়ন মোবাইল (Bangla-Italian Learning App) অ্যাপসটি। অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোরের https://goo.gl/dS5nwC আর অ্যাপস স্টোরে পাবেন- http://apple.co/2tr2w8g।

নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান ডিগবাজার লিমিটেডের ম্যানেজিং পার্টনার ডেইজি হ্যামিলটন বলেন, এই অ্যাপসটিতে গুরুত্বপূর্ণ অভিধানের পাশাপাশি উচ্চারণসহ বর্ণমালা, সংখ্যা গণনা, প্রশ্নবোধক শব্দের ভান্ডার, আর্টিকেল ইত্যাদি রয়েছে। সেই সঙ্গে ইতালিয়ান ভাষায় কীভাবে জরুরি কথাবার্তা বলতে হয় সে বিষয়েও পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া প্রায় ৭ ঘণ্টার অডিওসহ ৫০টিরও বেশি ভিডিও রয়েছে অ্যাপসটিতে।

উদ্যোক্তারা জানান, মাত্র কয়েক মেগাবাইট Bangla-Italian Learning App এর সবগুলো পেজই চলবে কোনো ধরনের ইন্টারনেট ছাড়াই। শুধু ইতালি যাবার জন্য নয়, বরং শখের বশেও ইতালি ভাষা শিখতে পারেন।

Advertisement

এসআই/এমআরএম/আরআইপি